রিও অলিম্পিকে যেতে পর্যটকদের নিষেধ করলেন রিভালদো

rivaldo-olympics
ছবি : সংগৃহীত

রিও অলিম্পিকের আর ৩ মাসও বাকি নেই। কিন্তু এরই মধ্যে ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার রিভালদো শোনালেন এক সতর্কবার্তা। রিও ডি জেনেরিওতে অলিম্পিক দেখতে আসার জন্য তিনি নিষেধ করলেন পর্যটকদের।

২০০২ সালে ব্রাজিলের ফুটবল বিশ্বকাপ জয়ী দলে ছিলেন এই ফুটবলার। রোনালদো আর রোনালদিনহোর সাথে মিলে দারুণ অবদান রেখেছিলেন দলের জন্য। সম্প্রতি এক সামাজিক গণমাধ্যমে তিনি বলেছেন, ব্রাজিল এখন পর্যটকদের জন্য নিরাপদ নয়। খুন-জখমের ঘটনা বেড়েই চলেছে এখানে। কয়েকদিন আগেও ১৭ বছর বয়সী এক মেয়েকে হত্যা করা হয়েছে।

ব্রাজিলের সরকার এবং রিও ডি জেনেরিওর মিউনিসিপাল ট্যুরিজম সেক্রেটারি এই ব্যাপার নিয়ে বেশ তৎপর। কিছু সমস্যা যে সত্যিই আছে সেটা স্বীকার করে নিয়েই তারা বলছেন যে পর্যটকেরা এখানে নিরাপদেই থাকবে এবং এখানকার মানুষের আতিথেয়তা উপভোগ করবে। কিন্তু তাদের এসব পদক্ষেপের উপর পানি ঢেলে দিলেন রিভালদো।

কিন্তু সহিংসতাই ব্রাজিলের একমাত্র সমস্যা নয়। গত বেশ কয়েকমাস ধরেই ব্রাজিলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ জিকা ভাইরাস। মশাবাহিত এই রোগ পর্যটকদের জন্য বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য এটা মারাত্মক আশঙ্কার কারণ। ইতোমধ্যেই বেশ কয়েকটি দেশ ব্রাজিল ভ্রমণে সতর্কতা জারি করেছে।

ব্রাজিলে অলিম্পিকের আয়োজন নিয়ে দেশটির জনগণদের মধ্যে শুরু থেকেই অসন্তোষ কাজ করছিলো। বেশীরভাগ মানুষের মতেই, দেশের শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থার উন্নতি না করে অলিম্পিকের মত এত বড় একটি আসর আয়োজনের পিছনে বিশাল পরিমাণ অর্থ অপচয় করার বিপক্ষে তারা। এছাড়া দেশটির অর্থনৈতিক মন্দা এবং অলিম্পিক আয়োজনে ব্যাপক দুর্নীতির কারণেও তারা সেদেশে অলিম্পিক আয়োজন করতে চাচ্ছেন না।