T20 বিশ্বকাপের ভেন্যু সমাচার (পর্ব-১)

ICC-T20-World-Cup
ছবি : সংগৃহীত

২০১৬ সালের T20 বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতে। মোট ৮টি ভেন্যুতে আয়োজন করা হচ্ছে সবগুলো খেলা। সেসব স্টেডিয়াম নিয়েই আমাদের এই ভেন্যু সমাচার। আজকের পর্বে থাকছে ধর্মশালা ও নাগপুর।

 

ধর্মশালা

ধারণক্ষমতাঃ ২৩ হাজার

ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় অবস্থিত হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়াম সবচেয়ে বিখ্যাত এর অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের কারণে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩১৭ মিটার উচ্চতায় অবস্থিত এই স্টেডিয়াম পৃথিবীর উচ্চতম স্টেডিয়াম। ২০১৩ সালের জানুয়ারিতে ভারত ও ইংল্যান্ডের মধ্যে একদিনের আন্তর্জাতিক ম্যাচের মাধ্যমে এই স্টেডিয়াম যাত্রা শুরু করে।

গ্রুপ-এ তে অবস্থিত বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড এবং ওমানের গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। এছাড়াও ১৮ মার্চ অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড এবং ১৯ মার্চ ভারত বনাম পাকিস্তানের বহুল প্রত্যাশিত ম্যাচটিও এখানে আয়োজিত হবে।

উচ্চতা এবং তাপমাত্রা এই স্টেডিয়ামের একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেক উঁচুতে অবস্থিত হওয়ায় এখানকার পরিবেশের সাথে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে।

নাগপুর

ধারণক্ষমতাঃ ৪০ হাজার

মহারাষ্ট্র প্রদেশের ঐতিহ্যবাহী শীতকালীন রাজধানী নাগপুর এর কমলার জন্য বিখ্যাত। এখানেই ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় বিদর্ভ ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়াম। ৩৩ একর জায়গার উপর নির্মিত এই স্টেডিয়ামে রয়েছে আধুনিক সকল সুযোগসুবিধা। ২০০৯ সালে এখানে ভারত ও শ্রীলংকার মধ্যে একমাত্র T20 অনুষ্ঠিত হয়।

এবছর T20 বিশ্বকাপের গ্রুপ-বি এর স্কটল্যান্ড, হংকং, জিম্বাবুয়ে এবং আফগানিস্তানের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে। সেই সাথে ১৯ মার্চ ভারত বনাম নিউজিল্যান্ড, ২৫ মার্চ ওয়েস্টইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা এবং ২৭ মার্চ ওয়েস্টইন্ডিজ বনাম গ্রুপ-বি বিজয়ী দলের খেলা অনুষ্ঠিত হবে।