ঘুমের ঘোরে মানুষ হাঁটে কেন ?

Sleepwalking
ছবি : সংগৃহীত

শুক্রবার রাতে রেডিওতে ভূত FM শুনার খুবই শখ ইনান ও জিহানের। সম্পর্কে তারা আপন দুই ভাই ও  জিহান ইনানের চেয়ে ২ বছরের বড়। রাতে রুম অন্ধকার করে ভূতের গল্প শুনতে নাকি জিহানের সেইরকম মজা লাগে ! যদিও মাঝে মাঝে ছোট ভাই এর কারণে বাথরুমের লাইট জ্বালিয়ে রাখতে হয়। এক রাতে ইনান বড় ভাইয়ের কাণ্ড দেখে পুরাই থ !

হটাৎ মাঝ রাতে ইনান ঘুম ভেঙ্গে দেখে তার ভাই বিছানায় নেই। তৎক্ষণাৎ ইনান আশপাশে দেখে ভাইকে ডাকতে থাকে। ইনান বিছানার পাশের বেড সাইড ল্যাম্প জ্বালাতেই দেখে তার ভাই রুমের দরজার কাছে কি জানি করছে ! ইনান সাথে সাথে বিছানা থেকে উঠে ভাইকে ধাক্কা দিলো এবং সাথে সাথে জিহান চোখ খুলে তাকালো। এই ভূতুড়ে কাণ্ড দেখে সে রাতে ইনান আর ঘুমোতে পারলো না।

সকালে ঘুম থেকে উঠেই ইনান এই ঘটনাটি তার মাকে বললো। মা ইনানকে বললো ‘ তোর ভাইয়ের ঘুমের মধ্যে হাঁটার অভ্যাস আছে ’। ইনানের মতো তোমাদেরও জানতে ইচ্ছে করছে যে মানুষ ঘুমের ঘোরে কেন হাঁটে, তাই না ?

ঘুমের মধ্যে মানুষ হাঁটে কেন তা জানতে হলে আগে জানতে হবে ঘুম কি জিনিস? আমাদের মাথায় বা মস্তিষ্কে ঘুম কেন্দ্র বলে জায়গা আছে যা ঘুম বা হাঁটার মত কাজকে নিয়ন্ত্রণ করে। রক্তের ক্যালসিয়াম দ্বারা এই কেন্দ্রটি নিয়ন্ত্রিত হয়। দিনের বেলায় যখন আমরা জেগে থাকি শরীরের অধিকাংশ অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করে থাকে ও শরীরে উৎপন্ন ল্যাকটিক এসিড, ক্যালসিয়াম তখন রক্তের সাথে মিশে যায়। আর রক্ত যখন কালসিয়ামকে ঘুমকেন্দ্রে নিয়ে যায় তখন তা সক্রিয় হয়ে ওঠে ও আমাদের ঘুম আসে।

শরীরে ঘুমকেন্দ্রের দুটি কাজ। প্রথমত ঘুমকেন্দ্র মস্তিষ্কের একাংশকে আটকে রাখে ফলে আমাদের কোন কাজ করতে ইচ্ছা হয় না। ঘুমকেন্দ্রের এই কাজটিকে মস্তিষ্কের ঘুম বা Brain Sleep বলা হয়ে থাকে। দ্বিতীয়ত মস্তিষ্কের কিছু কিছু স্নায়ুকে ঘুমকেন্দ্র আটকে রাখে। এর ফলে ভিতরের কিছু অঙ্গ ও বাইরের অঙ্গ-প্রতঙ্গ নিষ্ক্রিয় হয়ে পড়ে। আর এই জন্যই আমরা ঘুমিয়ে পড়ি।

কিন্তু কোন কোন ক্ষেত্রে মস্তিষ্ক ঘুমিয়ে পড়লেও শরীর জেগে থাকে। মনে প্রশ্ন আসছে কিভাবে ? এই ব্যাপারটা তাদের ক্ষেত্রেই ঘটে যাদের স্নায়ুতন্ত্র বা Nervous System স্বাভাবিকভাবে কাজ করে না। স্নায়ুতন্ত্র স্বাভাবিকভাবে কাজ করে না বলে ঘুমন্ত অবস্থায় মানুষ চলা শুরু করে। এই পরিস্থিতিতে মস্তিষ্ক থাকে ঘুমন্ত অবস্থায় আর শরীর থাকে জাগ্রত অবস্থায়। মস্তিষ্ক ও শরীরের মধ্যে সমন্বয়ের অভাবে মানুষ ঘুমের ঘোরে হাঁটে।

ঘুমের ঘোরে হাঁটা বা Sleepwalking ভূতুড়ে ঘটনা মনে হলেও এই ব্যাপারটি মানুষের অবচেতন (Subconscious ) মনেই ঘটে থাকে।