ইসরাইলের প্রধানমন্ত্রীর নাম ইরাকের প্রস্তরফলকে!

3075

বর্তমানের যুদ্ধবিধ্বস্ত ইরাকে একসময় বসবাস ছিল ব্যবিলনিয়ানদের। খ্রিস্টপূর্ব ২৩ শতাব্দীতে ব্যবিলন নগরী প্রতিষ্ঠিত হয় বলে জানা যায়। বর্তমান বাগদাদ শহর থেকে ৫০ মাইল দক্ষিণে অবস্থিত ছিল এ নগরী।

৫৮৭ খ্রিষ্টঅব্দে রাজা দ্বিতীয় নেবুচাদনেজারের নেতৃত্বে জেরুজালেম নগরী ধ্বংস করে ব্যবিলনিয়ানরা। শুধু তাই নয়, তারা ইহুদিদের ধর্মবিশ্বাসের কেন্দ্র, কিং সলোমন নির্মিত হাউস অফ গড বা টেম্পল অফ জেরুজালেমও ধ্বংস করে ফেলে। এর ফলে সেখানে সংরক্ষিত অনেক মূল্যবান সম্পদ নষ্ট হয়ে যায়।

সম্প্রতি প্রথমবারের মত ইরাকে উদ্ধার করা হল প্রায় আড়াই হাজার বছর পূর্বের একটি প্রস্তরফলক। ব্যবিলনিয়ানদের সময়ে ইহুদিদের জীবনযাত্রা কেমন ছিল তার অনেক কিছুরই ধারণা পাওয়া যায় এই ফলকের লেখা থেকে। বাইবেলের বেশ কিছু জিনিসের সঙ্গে এর মিল পাওয়া গেছে। ফলকে আল-ইয়াহুদু নামে একটি শহরের কথা খোদাই করা রয়েছে।

চেবার নদীর তীরে অবস্থিত এই ইহুদি শহরের কথা বাইবেলে উল্লেখ আছে। এখানে কিছু ইহুদি নামও পাওয়া গেছে যেমন গেদালিয়াহু, হানান, ডানা, শালতিয়েল এমনকি একটা নাম পাওয়া গিয়েছে যেটা ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নামের সঙ্গে হুবহু মিলে গিয়েছে। ফলকটিতে ইহুদিদের ব্যবসা-বাণিজ্যের কথা এবং জেরুজালেমে ইহুদিদের আগমনেরও বর্ণনা আছে।

সেসময় মানুষেরা বাইবেলের কথা কীভাবে বিশ্বাস করতো তার অনেকটাই ধারণা পাওয়া যায় এই প্রস্তরফলকের লেখা থেকে। এটাও বুঝা যায় যে, এই ইরাকে একসময় বহু জাতির বসবাস ছিল। যেমন: ইহুদি, খ্রিস্টান, মান্দেয়ান, ইয়াজিদি প্রভৃতি।