এক রূপকথার জন্ম দিল লেস্টার সিটি

Leicester City

মৌসুমের শুরুতে ইপিএলের শিরোপা লড়াইয়ে লেস্টারের পক্ষে বাজির দর ছিল ৫০০০:১। ফুটবল বিশেষজ্ঞ আর বাজিকরদের সব হিসাব-নিকাশ পাল্টে ‘পুঁচকে’ সেই দলই আজ উঠে বসল সাফল্যের চূড়ায়। ফুটবলের ইতিহাসে জন্ম দিল অন্যতম সেরা এক ঘটনার।

ClassTune

খেলার জগতে এক রূপকথার জন্ম দিল লেস্টার সিটি। গতকাল রাতে চেলসির স্টামফোর্ড ব্রিজ মাঠে টটেনহ্যাম হটস্পার জিততে না পারায় ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়ে গেছে মৌসুম জুড়ে একের পর এক বিস্ময়ের জন্ম দিয়ে আসা ক্লদিও রানিয়েরির দল। ক্লাবের ১৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো লিগের শিরোপা জিতল লেস্টার। ৩৮ বছরের মধ্যে এই প্রথম নতুন চ্যাম্পিয়ন পেল ইংলিশ ফুটবলের সর্বোচ্চ এই টুর্নামেন্ট।

৩৬ ম্যাচে ৭৭ পয়েন্ট লেস্টারের। গতকাল রাতে চেলসির সঙ্গে ২-২ গোলে ড্র করার পর টটেনহ্যামের পয়েন্ট ৭০। শেষ দুই রাউন্ডে লেস্টার হারলে এবং টটেনহ্যাম জিতলেও দ্বিতীয় স্থানেই থাকতে হবে লন্ডনের ক্লাবটিকে।

থাইল্যান্ডের কোটিপতি ব্যবসায়ী ভিচাই শ্রিবধানাপ্রভার মালিকানাধীন লেস্টার এই মৌসুমে ইপিএলে মাত্র তিনটি ম্যাচে হেরেছে; একটি ঘরের মাঠে (আর্সেনালের বিপক্ষে), দুটি প্রতিপক্ষের মাঠে (আর্সেনাল ও লিভারপুলের বিপক্ষে)। গত বছর অবনমন থেকে বাঁচার জন্য লড়া একটি দলের মৌসুম জুড়ে এতটা ধারাবাহিক, দুর্দান্ত পারফরম্যান্স ক্রীড়া ইতিহাসের অনন্য এক উদাহরণ।

অবিশ্বাস্য এই অর্জনে উৎসবে ব্যস্ত পুরো লেস্টার। এমনকি রাত থেকেই উৎসবে ব্যস্ত দলটির ফুটবলাররাও। ২ ম্যাচ আগেই ইংলিশ লিগ শ্রেষ্ঠত্ব নিশ্চিতের সাথে সাথেই উদযাপনে মেতে উঠলো ফক্স তারকারা। একটি রূপকথার সাক্ষী হয়ে থাকা এই ফুটবলাররা তখনো যেনো বিশ্বাস করতে পারছিলেন না রেলিগেশনের খাড়ায় থাকা দল থেকে এখন ইংল্যান্ডের সেরা তারা। এর আগে যা কেবল করে দেখিয়ে ছিলো নটিংহ্যাম ফরেস্ট। তাও ৩৮ বছর আগে।

এমন এক উদযাপনের সাক্ষী হতে অপেক্ষায় ছিলেন লেস্টার সমর্থকরাও।  অথচ মাত্র দু বছর আগে তাদের কাছে বড় উৎসব ছিলো লেস্টারের প্রিমিয়ার লিগে ওঠা। এই অবিশ্বাস্য জয়ের পর সমর্থকদের কৃতজ্ঞতা তাই পুরো দলের প্রতি।

প্রিমিয়ার লিগের বড় দলগুলোর ভিড়ে মাত্র ৫৪ মিলিয়ন পাউন্ডের স্কোয়াড নিয়ে এই রূপকথার অন্যতম কারিগর ক্লদিও রানিয়েরি। গ্রীস জাতীয় দলের হেড কোচের চাকরি হারানো এই ইতালিয়ানও প্রমান করলেন নিজের যোগ্যতা।

এখন অপেক্ষা শিরোপা হাতে তোলার আর সাথে  সামনের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ তো আছেই !!