এবারে স্মার্ট প্যান্ট!

কেমন হয় যদি আপনার মোবাইলে আসা ফোনটি ধরা বা কেটে দেয়ার জন্য মোবাইলটি আর পকেট থেকে বেরই করা না লাগে। এমনই এক ভবিষ্যৎ প্রযুক্তি নিয়ে কাজ করছে টেক জায়ান্ট গুগল এবং আমেরিকার জিন্স পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান 'লিভাইস'।

প্রতিষ্ঠান দুটি মিলিত হয়ে একটি ‘স্মার্ট’ জিন্সের প্যান্ট তৈরি করবে যা কিনা আপনার মোবাইল ফোনে কিছু নির্দিষ্ট ফাংশন সম্পন্ন করতে সক্ষম হবে, শুক্রবার সানফ্রান্সিসকোতে বার্ষিক আই/ও সম্মেলনে এমনটাই ঘোষণা করেছে গুগল।

‘প্রোজেক্ট জেকার্ড’ নামে গুগলের এক প্রকল্পের অংশ এটি। এই প্রযুক্তি ব্যবহার করে স্মার্ট সুতা তৈরি করা হবে যার মাধ্যমে কাপড় প্রস্তুতকারকেরা সহজেই ইলেক্ট্রনিক পোশাক তৈরি করতে পারবে। তবে ঠিক কবে এই ধরণের লিভাইস প্যান্ট বাজারে আসবে তার কোন নিশ্চয়তা নেই।

গত বৃহস্পতিবার প্রদর্শিত একটি ডেমোতে দেখা যায়, প্যান্টের একটি নির্দিষ্ট জায়গায় চাপ দিয়ে গান চালানো এবং পজ করা যাবে। কাপড়ে ঘষা দিয়ে ভলিউমও নিয়ন্ত্রণ করা যাবে। সেই সাথে ফোন ধরা এবং কাটাও যাবে।

তবে এই ধরণের পরিকল্পনা নিয়ে শুধুমাত্র গুগলই কাজ করছে না। ছোটবড় অনেকগুলো প্রতিষ্ঠান কাজ করছে কীভাবে আপনার কাপড়কে ফোনের সাথে যুক্ত করা যায় তা নিয়ে। তবে গুগল সম্ভবত একটি সার্বজনীন প্রযুক্তি তৈরি করতে যাচ্ছে যেটি সবার জন্যই কাজ করবে।

সম্মেলনে গুগল আরও জানায়, এই ধরণের স্মার্টপ্যান্টের জন্য বেশ কিছু অ্যাপ্লিকেশনও বাজারে ছাড়া হবে।