এবার রোগ সারাবে বৈদ্যুতিক সংকেত

bioelectrical medicine

ট্যাবলেট বা সিরাপ খাবার দিন শেষ। অসুখ সারাতে দরকার হবে আর কোন ধরণের থেরাপি নেবারও। অ্যালফাবেট এবার এমন এক প্রযুক্তি আনছে যার মাধ্যমে বৈদ্যুতিক সিগন্যালের দ্বারা করা যাবে রোগ নিরাময়।

গুগলের এই অভিভাবক প্রতিষ্ঠান এই লক্ষ্যে চুক্তি করেছে ব্রিটেনের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইনের সাথে। সোমবার এক ঘোষণায় প্রতিষ্ঠান দুটি জানায় তারা সম্মিলিতভাবে ‘বায়োইলেক্ট্রনিক মেডিসিন’ উৎপাদন করার পদক্ষেপ নিয়েছে।

গ্যালভানি বায়োইলেক্ট্রনিক্স নামের এই প্রকল্পে আগামী ৭ বছরে তারা ৭০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার কথা ভাবছে। অ্যালফাবেটের প্রাণ বিজ্ঞান বিভাগ ‘ভেরিলি’ এর ৪৫ শতাংশ অংশীদার হবে।

বায়োইলেক্ট্রনিক মেডিসিন এমন এক ধরণের প্রযুক্তি যার মাধ্যমে মানুষের শরীরে একটি ছোট ডিভাইস বসানো হবে। এই ডিভাইস থেকে বৈদ্যুতিক সংকেত মানুষের স্নায়ুতে প্রেরণ করা হবে যা বাত, শ্বাসকষ্ট ও বিভিন্ন রকম প্রদাহ নিরাময় করতে পারবে। আর এ চিকিৎসা হবে অধিক কার্যকরী ও স্বল্প মূল্যে।

অ্যালফাবেট প্রতিষ্ঠা হবার কিছুদিন পরই গত বছরের আগস্ট মাসে গুগল তার প্রাণ বিজ্ঞান বিভাগের সূচনা করে যা ডিসেম্বর মাসে ভেরিলি নামকরণ করা হয়। এর আগে অ্যালফাবেট অস্ত্রোপচারের জন্য উন্নত রবোটিক প্রযুক্তি তৈরির লক্ষ্যে জনসন এন্ড জনসন কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছিল।