এরিক ক্ল্যাপটন সমাচার : পর্ব ২

1754
eric-clapton-4

প্রত্যেক সংগীত অনুরাগী জীবনে কখনো না কখনো জানতে চেয়েছেন, এরিক ক্ল্যাপটনকে কেন কিংবদন্তির মর্যাদা দেয়া হয় ? বর্তমান প্রজন্মের তরুণদের কাছে ক্ল্যাপটনের বিষয়ে কিছুই না জানার সম্ভাবনা আরো বেশি !  

কিন্তু যারা মিউজিকের কিছু খোঁজ খবর রাখেন তারা অবশ্যই এরিক ক্ল্যাপটনের নাম শুনেছেন। হয়তো কখনো ভেবেছেন অনেক ভূবন খ্যাত গিটারিস্টই তো আছেন। কিন্তু তার মধ্যে ক্ল্যাপটনকে কেন একটু বিশেষ মর্যাদা দেয়া হয় ? কি তার বিশেষত্ব ? আমরা এখানে এরিক ক্ল্যাপটন এর এই বিপুল উচ্চতার শিল্পী হিসেবে সমাদৃত হবার কারণগুলো সংক্ষেপে তুলে ধরবো। আজ থাকছে এরিক ক্ল্যাপটনকে নিয়ে দ্বিতীয় পর্ব। 

  • পপ মিউজিক এর নতুন আঙ্গিক প্রদানঃ
ClassTune

পপ মিউজিকের জন্ম বিটলস এর হাত ধরে। তার মধ্যে সংগীতের অন্য আরো উপাদান যোগ করে ক্রিম ( এরিক ক্ল্যাপটনের ব্যান্ড )। তাদের বৈচিত্র্যময় গানের গঠনের ফলে মানুষ স্বাভাবিক গঠনের বাইরে গান বানাতে উৎসাহী হয়। এছাড়া ব্লুজ গিটার বাজানো সব ধরনের গানে ব্যবহার হয়ে থাকে। এখানে সম্পূর্ণ এরিক ক্ল্যাপটনের প্রভাবে হয়েছে।

  • শিল্পীর শিল্পী এবং সাধারনের শিল্পীঃ

অনেক শিল্পীই খ্যাতি পান সর্বসাধারনের মধ্যে। আবার অনেক শিল্পী হয়তো বিখ্যাত নন কিন্তু তাদের সৃষ্টিশীলতা ও উৎকর্ষে সংগীতজ্ঞ ও শিল্পী মহলে তারা প্রশংসিত হন। এরিক ক্ল্যাপটন সীমিত কিছু শিল্পীদের একজন যিনি একজন পপ তারকা এবং একই সাথে সমালোচক, বোদ্ধা ও শিল্পীদের নিকট সমাদৃত। এমনকি গুরুত্বপূর্ন শিল্পী হিসেবে সম্মানিত। রক গিটার কিংবদন্তি জিমি হেনড্রিক্স ছিলেন ক্ল্যাপটনের একজন বিশাল অনুরাগী।

ক্ল্যাপটন এতখানিই সমাদৃত যে পৃথিবীর সব নামী দামী গিটারিস্ট তার সাথে বাজিয়েয়েছেন। মাডি ওয়াটারস, বিবি কিং থেকে শুরু করে স্টিভি রে ভন এবং তার মাঝে, আগে ও পরে যত প্রভাবশালী ও নামজাদা গিটার বাদক আছেন তাদের সবাই এরিক ক্ল্যাপটনের সাথে স্টেজে বাজিয়েছেন বা এ্যালবাম বের করেছেন। ক্ল্যাপটন একমাত্র মিউজিশিয়ান যিনি তিনবার স্বতন্ত্রভাবে রক এন্ড রোল হল অফ ফেইমে অভিষিক্ত হয়েছেন। এছাড়া, তিনি ১৮ বার সঙ্গীতের অস্কার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছেন।