কানাডায় জলের তলে প্রাচীন নৌকা

3360

কানাডার অন্টারিও হ্রদের তলদেশে ১৯শ শতকে ডুবে যাওয়া দুইটি নৌকার ধ্বংসস্তূপ খুঁজে পাওয়া গিয়েছে। এটা কিছুটা অস্বাভাবিক কেননা এ ধরণের জলযান সাধারণত উন্মুক্ত জলাশয়ে দেখা যেত না।

তিন সদস্য বিশিষ্ট উদ্ধারকারী দল জানায়, সাইড স্ক্যান সোনার পদ্ধতি ব্যবহার করে অন্টারিও হ্রদে জাহাজের ধ্বংসস্তূপ খোঁজার সময় তারা এ নৌকা দুটি খুঁজে পান। এদের একটি নৌকা ৬৫ ফুট এবং আরেকটি ৭৮ ফুট লম্বা। পরস্পর থেকে এক মাইল দূরত্বে ডুবে ছিল নৌকা দুটি।

দুইজন পেশাদার ডুবুরি হ্রদের ২০০ মিটার গভীর তলদেশে গিয়ে নৌকা দুটির ভিডিওচিত্র ধারণ করে এনেছেন।

উদ্ধারকারী দলের প্রধান জিম কেনার্ড এবং তার দুই সহকারী রজার পাওলস্কি ও রোনাল্ড স্টেভেনস বলেন, নৌকা দুইটির কোন পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি। তবে ১৯শ শতকের মাঝামাঝি যখন বড় আকারের নৌকা চলাচলের জন্য এরি খাল কেটে প্রশস্ত করা হয় সেসময় তৈরি করা হয়েছিলো নৌকা দুইটি।

কিন্তু অন্টারিও হ্রদে ডুবে যাওয়া ৬০০ জলযানের সাথে এই নৌকা দুইটির কোনরকম সাদৃশ্য নেই। কেনার্ড বলেন, শ্যালো নৌকা দুইটিকে ইঞ্জিনের নৌকা দিয়ে গুন টেনে নিয়ে যাওয়ার সময় সেগুলো ডুবে যায়।

নৌকা দুটি সেসময় বিভিন্ন রকম মালামাল বহন করছিল। অন্টারিও হ্রদের আবহাওয়া দ্রুত বদলে যাওয়ার কারণেই নৌকাগুলো ডুবে যায় বলে তারা ধারণা করছেন।

কেনার্ড আরো বলেন, নৌকাগুলো খুবই পুরনো হওয়া সত্ত্বেও নৌকার মালিক সেগুলোতে অতিরিক্ত মালপত্র বোঝাইয়ের কারণেও নৌকা দুটো ডুবে যেতে পারে।