ক্রিকেট স্ট্যাম্পের ভিতরে ছোট্ট ক্যামেরা !

stamp

বেশিরভাগ ক্রিকেটপ্রেমী যুক্তি দেখাবেন যে, আরাম করে টিভির সামনে বসে খেলা দেখার চেয়ে স্টেডিয়ামে খেলা দেখা অনেক আনন্দ ও উপভোগ্য। কিন্তু আধুনিক প্রযুক্তি এ ধারণা পাল্টে দিয়েছে। কেননা, ক্রিকেট মাঠের প্রত্যেক প্রান্তের শেষে সেট করা থাকে ন্যূনতম ১৬টি উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরা, যা সম্ভাব্য সব প্রান্তের ছবি গ্রহণ করতে থাকে। এই ক্যামেরাগুলো শুধু টেলিভিশন সম্প্রচারকে সমৃদ্ধ করেছে তাই নয়, বরং গ্রাফিক্যাল টেকনোলজির সহায়ক হিসেবেও কাজ করছে।

ক্রিকেট খেলার সময় ভালভাবে লক্ষ্য করলে দেখা যায় মিডল স্ট্যাম্পের ভিতরে একটা কালো রঙের গোল অংশ থাকে। এই কালো গোল অংশটা মূলত একটা ক্যামেরা। এই ক্যামেরার সাহায্যে দর্শকরা সহজে কোন বলের রিপ্লে দেখতে পারে। অর্থাৎ, সম্প্রচারের সময় কোন রিপ্লে দেখতে হলে এই ক্যামেরার ফুটেজটা দেখানো হয়। কেননা এই ক্যামেরাটা এমনভাবে স্থাপন করা হয় যেন ক্যামেরা বলের গতিপথ সহজে Capture করতে পারে। মাঝে মাঝে মিডল স্ট্যাম্পে বল লাগলে যখন রিপ্লে দেখানো হয় তখন মিডল স্ট্যাম্পে বল লাগার দৃশ্যটা কেঁপে উঠে।  

মূলত স্ট্যাম্পের ভিতরে এই ক্যামেরার সাহায্যে দর্শকরা এক অনন্য কোণে ক্রিকেট খেলা দেখতে পারে। অর্থাৎ, খুব কাছ থেকে ক্রিকেট মাঠে কি হচ্ছে তা দেখা যায় স্ট্যাম্প ক্যামেরার মাধ্যমে। মাঝে মাঝে রানআউট বা স্ট্যাম্পিং আউট হয়েছে কিনা তা দেখার জন্য থার্ড আম্পায়ার স্ট্যাম্প ক্যামেরার সাহায্য নিয়ে থাকে। 

আসলে ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার দিনে দিনে যেভাবে বাড়ছে, তাতে এটি কেবল খেলোয়াড়দের খেলা নয়, প্রযুক্তির খেলাও বটে।