খেলায় বিজয় উৎযাপনের বিভিন্ন ভঙ্গীঃ পর্ব ২

sachin-thank-god-style-768x384

খেলায় বিজয় উৎযাপনের বিভিন্ন ভঙ্গীঃ পর্ব ১

খেলাধুলায় বিজয় উৎযাপন করার জন্য বিভিন্ন খেলোয়াড়ের রয়েছে বিভিন্ন রকম স্টাইল বা ভঙ্গী। এগুলো যেন খেলার একটা অংশ আর বিভিন্ন খেলাগুলোতে এসব উৎযাপন যোগ করে নতুন মাত্রা।

এরকম উৎযাপন করার রীতি কবে কোন খেলায় শুরু হয়েছিল সেটা নিশ্চিত করে বলা মুশকিল। তবে খুব সম্ভবত ফুটবল খেলায় গোল উৎযাপন করার ব্যাপারটাই প্রথম শুরু হয় এবং সবার নজরে আসে। গোল দেয়ার পর হাত-পা নাড়িয়ে, নেচে-কুঁদে অথবা জার্সি খুলে তা উৎযাপন করা শুরু করে বিভিন্ন খেলোয়াড়। এরপর ক্রিকেট, গলফ, টেনিস, অ্যাথলেটিক্স ইত্যাদি নানা খেলায় খেলোয়াড়রা তাদের বিজয় বিভিন্ন ভঙ্গীতে উৎযাপন করার রীতি শুরু করে। আর এ রীতি যেন খুবই স্বকীয় এবং তাদের ভেতর থেকে আপনাআপনিই আসে। এসব সেলিব্রেশন স্টাইল এখন অনেক খেলোয়াড়ের জন্যই বিখ্যাত এবং সেটা তাদের ট্রেডমার্ক হয়ে গিয়েছে। এমনই কয়েকটি সেলিব্রেশন স্টাইলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব আজ। 

 

Thank you, God! [শচীন তেন্ডুলকার]

মানুষ হিসেবে শচীন তেন্ডুলকার বরাবরই নম্র ও বিনয়ী। তাই তার উৎযাপনের ভঙ্গীটাও বিনয়ে ভরা। বড় কোন রান করার পর শচীন আকাশের দিকে মুখ তুলে ধন্যবাদ জানায় সৃষ্টিকর্তাকে। এক হাতে হেলমেট আর এক হাতে ব্যাট নিয়ে স্বর্গকে আলিঙ্গন করার ভঙ্গী ফুটে উঠে তার মাঝে।

 

৩ চুম্বন [লুইস সুয়ারেজ]

উরুগুয়ে জাতীয় দল ও বার্সেলোনার স্ট্রাইকার লুইস সুয়ারেজকে নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। তবে তার ব্যতিক্রমী ও দারুণ উৎযাপন ভঙ্গীর প্রশংসা কিন্তু সবাই করে। গোল দেয়ার পর সুয়ারেজ দৌড়াতে দৌড়াতে ৩টি চুমু ছুঁড়ে দেয় বাতাসে। এই চুমুগুলো তার পরিবারের উদ্দেশ্যে।

 

উড়ন্ত পাখি [শোয়েব আকতার]

ক্রিকেট ইতিহাসের দ্রুততম বোলার শোয়েব আকতার শুধু তার দুর্দান্ত গতির জন্যই নয় তার উৎযাপন ভঙ্গীর জন্যও সুপরিচিত। উইকেট পাওয়ার পর দুই হাত দুদিকে ছড়িয়ে দিয়ে পাখির মত আকাশে উড়ে যাওয়ার ভঙ্গী করতেন তিনি।

 

থাম্ব সাক এবং ‘এম’ [মেসুত ওজিল]

জার্মানির জাতীয় দল ও আর্সেনালের ফুটবলার মেসুত ওজিল নতুন এক উৎযাপন ভঙ্গী নিয়ে হাজির হয়েছেন। তার ছোট্ট ভাগ্নি মিরার জন্য এক হাতের বুড়ো আঙুল মুখে পুরে আরেক হাত দিয়ে ‘এম’ চিহ্ন দেখান ওজিল।

 

চেস্টবাম্প [মাশরাফি ও তাসকিন]

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে উইকেট শিকারের পর ক্রিকেটে এক নতুন উৎযাপন ভঙ্গীর অবতারণা করে বাংলাদেশের দুই পেসার মাশরাফি ও তাসকিন। দৌড়ে এসে লাফিয়ে শূন্যে উঠে পরস্পরকে বুক দিয়ে ধাক্কা দিয়ে উইকেট উৎযাপন করেন তারা। এরপরও বেশ কয়েকবার তাদের এ উৎযাপন দেখা গিয়েছে।