গলফ কোর্সে গলফারের সহযাত্রীঃ ক্যাডি

Golf caddies

মানুষের মধ্যে একটা ধারণা যে  গলফ কোটিপতিদের খেলা। আসলেও অনেকটা যেন তেমনই। প্রধানত ইংরেজিভাষী ও অর্থনৈতিকভাবে উন্নত বিশ্বের দেশগুলোতেই গলফ জনপ্রিয়। তবে সাম্প্রতিক সময়ে অর্থনৈতিকভাবে ক্রমাগ্রসরমাণ দেশ যেমন—চীন কিংবা ভারতেও খেলাটি দ্রুত জনপ্রিয়তা লাভ করছে। আমাদের দেশে গলফের জগতে এক বড় নাম সিদ্দিকুর রহমান।  সিদ্দিকুরের কারণেই আমাদের প্রায় অনেকেরই অচেনা খেলা গলফটি সম্পর্কে মোটামুটি ধারণা নেয়া হচ্ছে। গলফের সূচনার ইতিহাস সম্পর্কে নানা মুনির নানা মত থাকলেও আধুনিক গলফ বলতে মূলত ১৫ শতকে স্কটল্যান্ডে জন্ম নেওয়া গলফকেই বোঝানো হয়ে থাকে। গলফ খেলায় উপকরণের লম্বা তালিকা থাকলেও প্রধান সরঞ্জাম মূলত দুটি—গলফ ক্লাব ও গলফ বল। অন্যান্য উপকরণের মধ্যে থাকে টি, নিশানদণ্ড, বল মার্কার, গলফ ব্যাগ, ক্লাব কভার। বাধ্যতামূলক নয়, তবে গলফাররা গ্লাভস, ক্যাপ, কেডসও ব্যবহার করে গলফ খেলে থাকেন। খেলাটা দেখলে মনে হয় খেলাটার মধ্যেই যেন একটা আভিজাত্যের সুর লেগে আছে। ক্রিকেট বা ফুটবলের মতো উত্তেজনা না হলেও নিয়মনীতিতে গলফ খেলা আর দশটা খেলার চেয়ে বেশ সরল। ক্লাব এর আঘাতে বলকে নির্দিষ্ট দূরত্বে অবস্থিত হোল এ ফেলাই হচ্ছে গলফের মূল নিয়ম।

আপনি যদি গলফ খেলাটি দেখে থাকেন টেলিভিশনের পর্দায় তাহলে দেখবেন গলফারের সাথে একজন থাকেন যিনি গলফারের ব্যাগ এবং তার ক্লাব বহন করে গলফারের সামনে বা সাথে হেঁটে চলছে। গলফ কোর্সে গলফারের সহযাত্রীকে বলা হয় ক্যাডি (Caddie)। ক্যাডির কাজ শুধুমাত্র গলফারের ক্লাব বহন করাই নয় বরং তিনি গলফারকে খেলা চলাকালীন সময়ে খেলার বিভিন্ন কৌশলগত দিক নিয়ে পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে থাকেন। যেমনঃ কত গজ দূরে হোল রয়েছে, গলফের কোর্সে পিন সঠিকভাবে বসানো এবং কোন শট এর জন্য কোন ক্লাবটি বেছে নেওয়া উচিত ইত্যাদি।

সাধারণত দুই ধরণের ক্যাডি দেখা যায়। একটি হল ট্র্যাডিশনাল ক্যাডি এবং আরেকটি হল ফোর ক্যাডি। ট্র্যাডিশনাল ক্যাডি গলফারের সাথে হেঁটে কোর্স অতিক্রম করে। ক্যাডি গলফারের ব্যাগ বহন করার সাথে সাথে আগে আগে হেঁটে হোলের দূরত্ব নির্ণয় এবং গলফ বলের অবস্থান ঠিক করে। PGA এবং LPGA চ্যাম্পিয়নশিপে শুধুমাত্র ট্র্যাডিশনাল ক্যাডিই অনুমোদিত। অন্যদিকে, ফোর ক্যাডি হেঁটে কোর্স অতিক্রম করে কিন্তু গলফার কার্ট এ করে পথ অতিক্রম করে।

গলফ কোর্সে একজন গলফারের সবচেয়ে বিশ্বস্ত সঙ্গী একজন ক্যাডি। ক্যাডি শুধু গলফারের ব্যাগই বহন করে না বরং তার সাথে খেলাকে অনেক বেশী আনন্দদায়ক করে তোলে বিভিন্ন কাজের মাধ্যমে। ক্যাডি এর অবদানের জন্য খেলায় গলফারের মনোবল বাড়ে। সবচেয়ে বড় কথা, খেলার সময় এই ক্যাডিরাই গলফারকে মানসিকভাবে সাপোর্ট দেয় ও উৎসাহ যোগায়।