গায়েব হয়ে গিয়েছে দ্বীপ!

Solomon-Island
ছবি : সংগৃহীত

সলোমন দ্বীপপুঞ্জের কিছু দ্বীপ গায়েব হয়ে গিয়েছে। এক সাম্প্রতিক প্রতিবেদন বলছে, ১৯৪৭ থেকে ২০১৪ সালের মধ্যে এখানকার ৫টি দ্বীপ পানির নিচে তলিয়ে গেছে। এদের সবগুলোই প্রবাল দ্বীপ।

দ্বীপগুলো আয়তনে খুবই ক্ষুদ্র ছিল। সবচাইতে বড় দ্বীপটির আয়তন ছিল মাত্র ০.০৫ বর্গ কিলোমিটার।

ClassTune

বৈশ্বিক উষ্ণায়নের কারণে পৃথিবীর তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে আর তার ফলে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। তবে সমুদ্রের পানির উচ্চতা সব জায়গায় সমান হারে বাড়ছে না। সলোমন দ্বীপপুঞ্জের চারপাশের সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে খুব দ্রুত। এর মূল কারণ হচ্ছে বায়ুপ্রবাহ। পৃথিবীর এই অংশে যেভাবে বায়ুপ্রবাহ ঘটে তার ফলে বেশীরভাগ পানি এই অঞ্চলে এসেই জমা হয়। ১৯৯৩ সালের পর থকে প্রতিবছর এই অঞ্চলের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে ৭ মিলিমিটার করে।

ছোটবড় অনেকগুলো দ্বীপের সমন্বয়ে গঠিত সলোমন দ্বীপপুঞ্জ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। এর রাজধানীর নাম হোনিয়ারা। কোরআন এবং বাইবেলে বর্ণিত ইজরাইলের ধনী ও জ্ঞানী রাজা সলোমনের নামানুসারে দেশটির নামকরণ করা হয়েছে। এ দেশের একজন নাগরিককে সলোমন আইল্যান্ডার বলে ডাকা হয়।

২৮৪০০ বর্গকিলোমিটার আয়তনের এ রাষ্ট্রে সাড়ে ৫ লাখের বেশি মানুষ বসবাস করে। এখানে ৬টি বড় দ্বীপ এবং নয়শ’র বেশি ছোট ছোট দ্বীপ রয়েছে।