হলিউড ওয়াক অফ ফেম

Julianna Margulies honored with a star on the Hollywood Walk of Fame
ছবি : সংগৃহীত

হলিউড ওয়াক অফ ফেম আমাদের অনেকের কাছেই কম বেশি পরিচিত। বিশেষ করে যারা হলিউড এবং বিনোদনের খোঁজ খবর রাখেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হলিউড পাড়ায় হলিউড বুলভার্ডের ১৫টি ব্লক এবং ভাইন স্ট্রিটের ৩টি ব্লক মিলে এই ওয়াক অফ ফেম। আড়াই হাজারের বেশি তারা বসানো রয়েছে হলিউড ওয়াক অফ ফেমের মেঝেতে এবং পাশের দেয়ালে। এই তারাগুলো পিতল এবং টেরাযো দিয়ে তৈরি।

ClassTune

বিনোদন জগতে অসামান্য অবদানকে স্মরণ করে রাখার জন্য কিংবদন্তী সব তারকাদের নাম খোদাই করে বসানো হয় ওয়াক অফ ফেমের তারাগুলোতে। এগুলো তাদের অবদানের স্থায়ী স্বীকৃতি। এদের মধ্যে অভিনয়শিল্পী, সঙ্গীতশিল্পী, প্রযোজক, পরিচালক, নাটক বা সঙ্গীতের দল, কাল্পনিক চরিত্র সবই আছে।

হলিউড ওয়াক অফ ফেম পরিচালনা করে হলিউডের চেম্বার অফ কমার্স আর অর্থ প্রদান করে হলিউড হিস্টোরিক ট্রাস্ট। এটি একটি জনপ্রিয় পর্যটন স্থান যেখানে প্রতি বছর লাখ লাখ পর্যটক ভ্রমণে আসে।

hollywood-walk-fame
ছবি : সংগৃহীত

হলিউড ওয়াক অফ ফেমের ধারণাটি তৈরি করেন ই এম স্টুয়ার্ট। তিনি ১৯৫৩ সালে হলিউড চেম্বার অফ কমার্সের ভলান্টিয়ার প্রেসিডেন্ট ছিলেন। ১৯৫৬ সালে এটি তৈরি করার অনুমুতি পাওয়া যায়। ১৯৫৬ থেকে ১৯৫৭ সাল পর্যন্ত ওয়াক অফ ফেমে কাদের নাম থাকবে তার একটি তালিকা তৈরি করা হয়। পুরো রাস্তা তৈরিতে খরচ পড়ে সোয়া ১ মিলিয়ন ডলার।

১৯৫৮ সালের ১৫ আগস্ট ৮ জনের নামসহ ৮টি তারকা উদ্বোধন করা হয়। এরপর থেকে প্রতিবছরই নতুন নতুন নাম যোগ করা হচ্ছে। সাধারণত প্রতিবছর প্রায় ২০০ আবেদন জমা পড়ে হলিউড চেম্বার অফ কমার্সের কাছে। বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে এখান থেকে ২০ জনকে নির্বাচিত করা হয়।

মাইকেল জ্যাকসন, ড্যানিয়েল রেডক্লিফ, টম ক্রুজ, চার্লি চ্যাপলিন, আর্নল্ড শোয়ার্জনেগার, ড্রু ব্যারিমোর, ক্যাট উইনসলেট, দ্য বিটলস, ব্যাকস্ট্রিট বয়েজ, ওয়াল্ট ডিজনি, মুহাম্মদ আলিসহ আরও অনেক তারকার নাম খোদাই করা রয়েছে ওয়াক অফ ফেমে। মিকি মাউস, স্নো হোয়াইট, ডোনাল্ড ডাক, উডি উডপেকার এরকম অনেক কাল্পনিক চরিত্রের নামও রয়েছে এখানে।