চোখজুড়ানো শৈল্পিক খেলা জিমন্যাস্টিক্সঃ পর্ব ৩

Gymnastics

জিমন্যাস্টিক্স শারীরিক কলা-কৌশল প্রদর্শনের ক্রীড়াবিশেষ, যাতে দৌঁড়, লাফ, ডিগবাজী, সমারসল্টিং এবং ভারসাম্য রক্ষা করার বিষয়গুলো সংশ্লিষ্ট থাকে। অলিম্পিকে জিমন্যাস্টিক্স অন্যতম প্রধান ক্রীড়া বিষয় হিসেবে বিবেচিত। এ ক্রীড়ায় যে প্রতিযোগী অংশগ্রহণ করে থাকেন, তিনি জিমন্যাস্ট নামে সর্বসমক্ষে পরিচিতি লাভ করেন। জিম্যানস্টিক্সে প্রতিযোগীর দক্ষতা ও ক্রীড়াশৈলী প্রদর্শনের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। প্রথম পর্বে আমরা আলোচনা করেছি Parallel Bar ও Pommel Horse ও দ্বিতীয় পর্বে Vault ও Uneven Bars নিয়ে। আজ তৃতীয় পর্বে জিম্যানস্টিক্সের RingsFloor নিয়ে আলোচনা করা হবে।

Rings:

ClassTune

Rings নামের এই কসরতটি অনেকটা জিম্যানস্টিক্সের Uneven Bar এর মত। Uneven Bar এ ফাইবার গ্লাসের দুইটি দন্ড (দণ্ডের দু’পাশ কাঠের টুকরোর উপর বসানো হয়) পাশাপাশি স্থাপিত থাকে আর Rings নামক কসরতটিতে দুটো লোহার রিং শিকল দ্বারা ঝুলানো থাকে। এই দুটো লোহার রিং ধরে নিজের শরীর ঘুরিয়ে বিভিন্ন কলা কৌশল দেখিয়ে থাকে জিমন্যাস্টরা। এবং কলা কৌশলটি দেখানোর সময় জিমন্যাস্টদের পেশীশক্তির প্রয়োজন হয় অনেক।রিং ধরে কসরতটি দেখানোর সময় শরীরের ব্যাল্যান্স রাখা অত্যন্ত জরুরী কেননা শরীর ব্যাল্যান্সের উপর ফলাফল বড় ভূমিকা পালন করে। এই ক্রীড়াশৈলীটি মূলত পুরুষ জিমন্যাস্টরা দেখিয়ে থাকেন। জিমন্যাস্টরা কসরতটি দেখানোর সময় হাতে রিং গ্রিপ পরে থাকেন।

Floor:

Floor নামের ক্রীড়া কৌশলটি পুরুষ ও মহিলা জিমন্যাস্ট উভয়েই দেখিয়ে থাকেন একটি স্প্রিং ফ্লোরে। রাবার ফোমের তৈরি এই স্প্রিং ফ্লোরের পারফর্মেন্স এরিয়াটি বর্গাকার আকৃতির (১২০০x১২০০ সেন্টিমিটার) । নির্দিষ্ট এই সীমানার ভিতরেই জিমন্যাস্টরা তাঁর নিজ নিজ ক্রীড়াশৈলী প্রদর্শন করে থাকে। ফ্লোরটি স্প্রিং হওয়ার কারণ হচ্ছে জিমন্যাস্টরা যেন অনায়াসে লাফ বা ডিগবাজি বা সমারসল্টিং দিয়ে একটি নির্দিষ্ট উচ্চতায় উঠতে পারে ও সাবলীলভাবে ফ্লোরে ল্যান্ড করতে পারে। Floor এক্সারসাইজটি মাঝে মাঝে মৃদু সঙ্গীতের সুরে কোরিওগ্রাফির মাধ্যমে করে থাকে জিমন্যাস্টরা। খুব নিখুঁতভাবে এই ক্রীড়াশৈলীটি প্রদর্শন করা বড় চ্যালেঞ্জ জিমন্যাস্টদের কাছে। Floor এক্সারসাইজটি করার জন্য পুরুষ জিমন্যাস্টরা ৭০ সেকেন্ড ও মহিলা জিমন্যাস্টরা ৯০ সেকেন্ড সময় পান।