জন্ম নিয়েছে নতুন একটি গ্রহ

766

যখন একটি নতুন গ্রহ জন্ম নেয় তখন এটি আশপাশের সব গ্যাস এবং ধূলিকণা শোষণ করে নেয় ফলে তা উত্তপ্ত হয়ে ওঠে। এর ফলে গ্রহটি থেকে এক অদ্ভুত আলো বের হতে থাকে যার কারণে অনেক দূর থেকেও এই গ্রহের জন্ম নেয়াটা পর্যবেক্ষণ করা সম্ভব হয়।

খুবই উন্নত প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের জ্যোতির্বিদরা এবার ৪৫০ আলোকবর্ষ দূরে থাকা একটি ‘শিশু গ্রহের’ সৃষ্টি হওয়ার বিরল দৃশ্য অবলোকন করতে পারলন।

ClassTune

চিলি এবং ক্যালিফোর্ণিয়ায় টেলিস্কোপ ব্যবহার করে তারা দেখতে পান গ্রহটি থেকে লাল আলো বের হচ্ছে। এই আলো থেকে হাইড্রোজেন পরমাণু নিঃসৃত হয়। যখন গ্রহটির ম্যাগনেটোস্ফিয়ার আশেপাশের গ্যাস এবং ধূলিকণা শোষণ করে নেয় তখনই সাধারণত এমন ঘটনা ঘটে থাকে।

প্রোটোপ্লানেট LkCa15b এর ক্ষেত্রে দেখা গিয়েছে, এর হাইড্রোজেন পরমাণু উত্তপ্ত হয়ে ১০ হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। এই উচ্চ তাপমাত্রার কারণে এর থেকে এইচ-আলফা ফোটন রূপে শক্তি নিঃসৃত হচ্ছে যা কিনা পৃথিবী থেকে টেলিস্কোপের দ্বারা দেখা সম্ভব হচ্ছে।

অ্যারিজোনার বিজ্ঞানী স্টেফিন স্যালামের নেতৃত্বে একদল বিজ্ঞানী এসব ফোটন এবং এই প্রোটো প্লানেটের গঠন পর্যবেক্ষণ করেন। এই গ্রহ অপেক্ষাকৃত কমবয়সী একটি তারাকে কেন্দ্র করে ঘুরছে যেটির বয়স মাত্র ২ মিলিয়ন বছর। আমাদের সূর্যের বয়স ৪.৬ বিলিয়ন বছর।

এই তারা এবং গ্রহগুলো বৃষ নক্ষত্রমণ্ডলের ভেতরে অবস্থান করছে। প্রোটোপ্লানেট LkCa15b ধীরে ধীরে আরও গঠিত হবে।

এই গবেষণাটি ১৯ নভেম্বর ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়।