জুডোঃ একটি আধুনিক মার্শাল আর্ট

Judo Martial Arts

প্রাচীনকাল থেকেই মানুষ আত্মরক্ষার জন্য বিভিন্ন কৌশল আবিষ্কার করে আসছে এবং ক্রমেই তা আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে। খালি হাতে নিজেকে বাঁচানোর একটি অন্যতম কৌশল হচ্ছে জুডো। জুডো একটি আধুনিক মার্শাল আর্ট ও একে আত্মরক্ষামূলক ক্রীড়াও বলা হয়। জুডো একটি জাপানি শব্দ যার অর্থ Gentle Way। ১৯৬৪ সালে জুডো অলিম্পিক গেমসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত করা হয়।

অষ্টাদশ শতাব্দীর শেষভাগে চীন, জাপান ও পার্শ্ববর্তী দেশগুলোতে জুজুৎসু নামে এক প্রকার অস্ত্রবিহীন যুদ্ধের বিকাশ ঘটে। কালক্রমে জুজুৎসু বেশ জনপ্রিয় হয়ে ওঠে। পরবর্তীতে জাপানের ড. জিগারো কানো ১৮৮২ সালে জুজুৎসু হতে জুডো প্রবর্তন করেন ও একই বছর তিনি টোকিওতে Kodokan জুডো ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন।

ClassTune

জুডো প্রতিযোগিতা আয়োজন করা হয় একটি ম্যাটের এর উপর যার আয়তন ১৪ মিটার x ১৪মিটার। তবে ম্যাটের ১০মিটার x ১০মিটার সীমানার ভিতরে মূল প্রতিযোগিতা হয়ে থাকে। জুডো খেলোয়াড়রা পরিধান করে এক ধরনের বিশেষ পোশাক যা Judogi নামে পরিচিত। এই পোশাকের উপরে কোমরে পরিধান করা হয় বেল্ট। জুডো খেলা যে প্রশিক্ষণ দিয়ে থাকেন তাকে বলা হয় Sensei

জুডোর খেলায় লক্ষ্য থাকে প্রতিপক্ষকে মাটিতে নিক্ষেপ করা বা প্রতিপক্ষকে আঁকড়িয়ে ধরে বল প্রয়োগের মাধ্যমে প্রতিপক্ষকে আত্মসমর্পণ করতে বাধ্য করা।

জুডোর খেলায় নির্ধারিত সময় থাকে ৫ মিনিট। ক্রীড়াবিদ বা Judoka ম্যাচ জিতে Ippon (পূর্ণ ১ পয়েন্ট) অর্জনের দ্বারা অথবা  ২টি Waza-ari (অর্ধেক পয়েন্ট) অর্জনের দ্বারা । এছাড়া, নির্দিষ্ট সময় শেষে প্রতিপক্ষের চেয়ে স্কোরে এগিয়ে থাকার মাধ্যমেও বিজয়ী নির্ধারন করা হয়। যদি দুইজনের স্কোর সমান হয় তবে অতিরিক্ত সময় দেওয়া হয়। এই সময়ের মধ্যে যে প্রতিযোগী আগে স্কোর করতে পারে তিনিই ম্যাচ বিজয়ী হয়ে থাকে। জুডো খেলোয়াড়দের তাদের শরীরের ওজনের উপর ভিত্তি করে বিভিন্ন ডিভিশনে ভাগ করা হয়।

এছাড়া, খেলার সময় নিয়ম ভঙ্গের কারণে দুই ধরণের পেনাল্টি হয়ে থাকে। লঘু নিয়ম ভঙ্গের কারণে যেমন কারণ ব্যতীত সময় নষ্ট করা খেলোয়াড়রা Shido পেয়ে থাকে। একটি খেলায় একজন খেলোয়াড় চারটি Shido পেলে প্রতিপক্ষ খেলোয়াড়কে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। তবে কোন খেলোয়াড় যদি গুরুতর নিয়ম ভঙ্গ করে তবে Hansoku পেয়ে থাকে জুডো খেলোয়াড়রা। যে খেলোয়াড় Hansuku পেয়ে থাকে সে শুধুমাত্র ম্যাচই হেরে যায়না, টুর্নামেন্ট থেকেও তাকে বহিষ্কার করা হয়।