দানবটির ঘুম ভেঙেছে

1750

এক দানবের ঘুম ভেঙেছে। ১৯০৫ সালের পর এই প্রথম নিকারাগুয়ার মোমোতোমো আগ্নেয়গিরির বিস্ফোরণ ঘটেছে। এ অগ্ন্যুৎপাতের ফলে লেক মানাগুয়ায় লাভা এবং ছাই ছড়িয়ে পড়েছে, ধোঁয়ায় ঢেকে গিয়েছে আশেপাশের এলাকা। এই এলাকার সকল স্কুল নিরাপত্তার খাতিরে বন্ধ ঘোষণা করা হয়েছে।

ClassTune

সেখানকার মানুষ দুই সপ্তাহ আগে থেকে ভূকম্পন অনুভব করছিল। এরকম ঘটলে সাধারণত বিশাল অগ্নুৎপাত হয় এবং প্রচুর লাভার উদ্গিরন ঘটে। হয়েছেও তেমনটাই। সোমবার গোটা অঞ্চল প্রচণ্ডভাবে কেঁপে উঠার মধ্য দিয়ে এই আগ্নেয়গিরি বিস্ফোরিত হয়। তবে আশার কথা ক্রমশ তা ধীর হয়ে আসছে।

এর আগে মোমোতোমো আগ্নেয়গিরিতে বেশ কয়েকবার ভূকম্পন হলেও গত একশ বছরের বেশি সময় ধরে এটি ঘুমিয়েই আছে। ১৬শ শতকের শুরুর দিকে এই আগ্নেয়গিরির ভয়াবহ এক অগ্ন্যুৎপাতের ফলে এর পাদদেশের লিওন ভিয়েজো শহরটি ছেড়ে সবাই পালাতে বাধ্য হয়।

শহরটির বাসিন্দারা আগ্নেয়গিরিটির প্রায় ৪৮ কিলোমিটার দূরে গিয়ে নতুন করে বসবাস শুরু করে যেখানে বর্তমানের নতুন লিওন শহর গড়ে উঠেছে।

১৮৪৯ থেকে ১৯০৫ সালের মধ্যে মোমোতোমো আগ্নেয়গিরির ১০ বার বিস্ফোরিত হয়।

মোমোতোমো আগ্নেয়গিরি ৪ হাজার ২২৫ ফুট উঁচু। এর সদৃশ কৌণিক আকৃতির কারণে মধ্য আমেরিকার মানুষের কাছে এটি পর্যটনের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে উঠেছে।