দিনে ৫ বারের বেশি নয়

দিনে ৫ কাপের বেশি এস্প্রেসো কফি পান করলে তা আপনার স্বাস্থ্যের জন্য বয়ে আনতে পারে খারাপ খবর, এ তথ্য জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ফুড সেফটি এজেন্সি। ক্যাফেইন খাওয়ার ঝুঁকি নিয়ে পরিচালিত সম্প্রতি এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

ইইউ ফুড সেফটি এজেন্সি জানিয়েছে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা উচিত না যা ৫ কাপ কফি বা ৫টা এনার্জি ড্রিংক ক্যানের সমান। তবে এটা শুধু স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেই।

ClassTune

অন্যান্যরা যেমন গর্ভবতী নারীদের দিনে ২০০ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা ঠিক হবে না। সাধারণত একজন মানুষের তার ওজনের তিনগুন মিলিগ্রামের বেশি ক্যাফেইন এক দিনে খাওয়া ঠিক নয়।

অতিরিক্ত কফি খাওয়ার ফলে আমাদের হৃদরোগ এবং স্নায়ুরোগ দেখা দিতে পারে। তবে ৪০০ মিলিগ্রামের মধ্যে সীমিত রাখলে ক্যাফেইন থেকে অসুস্থতা দেখা দেয়ার সম্ভাবনা খুব কম।

ইইউ ফুড সেফটি এজেন্সি জানায়, ইউরোপ এবং তার আশেপাশের অঞ্চলে বর্তমানে মানুষ গড়ে প্রতিদিন সর্বনিম্ন ৩৭ থেকে সর্বোচ্চ ৩১৯ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করে। ডেনমার্কের অধিবাসীরা সবচেয়ে বেশি কফি পান করেন।

এখানকার ৩৩ শতাংশ মানুষ দিনে ৪০০ মিলিগ্রামের ক্যাফেইন গ্রহণ করে। ১৭.৬ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে আছে নেদারল্যান্ড আর এই তালিকার তৃতীয় স্থানে আছে জার্মানি (১৪.৬ শতাংশ)।