নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান

tiranosaurio rex

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা জানিয়েছেন তারা নতুন এক ধরণের ডাইনোসরের ফসিল খুঁজে পেয়েছেন। অনেকটা টাইরানোসরাস রেক্সের মত দেখতে এই ডাইনোসর দুই পায়ে ভর দিয়ে হাঁটত। আর সামনে ছোট ছোট দুটি পা ছিল। এরা ২৬ ফিট পর্যন্ত লম্বা হতো।

আর্জেন্টিনার উত্তরে পাতাগোনিয়ার রিও নিগ্রো প্রদেশে পাওয়া গিয়েছে এই ফসিল। এই প্রজাতির ডাইনোসরের নাম দেয়া হয়েছে ‘গুলিয়াচো’। স্থানীয় তেহুয়েলচে আদিবাসীদের বিশ্বাস করা খারাপ আত্মার নামে এ নামকরণ করা হয়েছে।

ClassTune

এই প্রজাতির ডাইনোসরের মাথা ও শরীর বিশালাকৃতির হলেও সামনের পা দুটো ছিল অস্বাভাবিক রকমের ছোট। ৫টি আঙুলের বদলে এই দুটি পায়ে ছিল ২টি করে আঙুল।

তবে টাইরানোসরাস রেক্সের মত দেখতে হলেও গুলিয়াচো এদের বংশধর ছিল না। এদের বিবর্তিত হয়েছে সম্পূর্ণ আলাদাভাবে। প্রায় ২৫ মিলিয়ন বছর আগে উত্তর আমেরিকা অঞ্চলে ঘুরে বেড়াত টাইরানোসরাস রেক্স।

গুলিয়াচো ডাইনোসর গাছপালা বেষ্টিত এলাকায় বিচরণ করতো। এসব জায়গায় লম্বা ঘাড়ওয়ালা চতুষ্পদী আর্জেন্টিনোসরাসও ঘুরে বেড়াত যেগুলো ৩৫ ফুট পর্যন্ত লম্বা হতো। গুলিয়াচো বড় আকারের সরোপডস আর মানুষের সমান আকারের বিভিন্ন শিকার ধরে খেত।

প্রায় ৯০ মিলিয়ন বছর আগে ক্রেটাশেয়াস পিরিয়ডে এই ডাইনোসর বিরাজ করতো পৃথিবীর বুকে। এদের বিশাল খুলি আর ভয়াবহ দাঁত ছিল। শিকার ধরার জন্য এরা হাতের চাইতে দাঁতের উপর এরা বেশি নির্ভর করতো।