নতুন বছরে আমাদের সিনেমা

নতুন বছরটাতো মনে হয় ভালই কাটবে। আর কিছু না হােক, মুক্তির অপেক্ষায় থাকা মুভি লিস্টাতো সেরকমই ইঙ্গিত করছে। ২০১৫ বছরটা জুড়ে রয়েছে আমাদের জন্য দারুণ দারুণ সব সিনেমা। আমরা ছোটরা সবাই তো সেগুলো দেখবই, বড়রাও যদি আমাদের সঙ্গে সেগুলো দেখতে চায় তাহলে খুব বেশি আপিত্ত করা ঠিক হবে না।

ClassTune

নিয়মিত বিরতিতেই মুক্তির মিছিলে আছে একাধিক শিশুতোষ সিনেমা। একটির রেশ কাটতে না কাটতেই আরেকটি চলচ্চিত্র অপেক্ষা করছে আমাদের জন্য অদ্ভুত সব অবাক করা কাহিনী নিয়ে।সেসবের মাঝ থেকেই উল্লেখযোগ্য কয়েকটি সিনেমার টুকরো সংবাদ তোমাদের জন্য-

ইনটু দ্য উডস : ওয়াল্ট ডিজনি প্রযোজিত 'ইনটু দ্য উডস' ছবিটি মুক্তি পেতে যাচ্ছে আগামী বছরের জানুয়ারিতে। মেরিল স্ট্রিপ, এমিলি ব্লান্ট, জেমস করডেন, অ্যানা কেন্ড্রিক, জনি ডেপ প্রমুখ নামিদামি তারকাদের নিয়ে পরিচালক রব মারশাল তৈরি করেছেন এই মিউজিকাল ফ্যান্টাসি সিনেমা।

এক ডাইনির অভিশাপে অভিশপ্ত এক দম্পত্তি নিজেদের ওপর হতে যাদুমন্ত্রের প্রভাব কাটানোর উদ্দেশে রওনা হয়। আর যাত্রাপথেই তাদের দেখা হতে থাকে ডিজনির বিভিন্ন গল্পের সব চরিত্রের সঙ্গে। আর ঘটতে থাকে বিভিন্ন ঘটনা। রুপকথার কাহিনিতে একটু আধুনিকতার ছোঁয়া নিয়ে মুক্তির মিছিলের তালিকায় প্রথমেই রয়েছে 'ইনটু দ্য উডস'। যা উপভোগ করতে পারবে পরিবারের সবাই।

সিন্ডারেলা : শিশুদের কল্পনার রাজ্য থেকে এবার বাস্তবের মাটিতে পা রাখতে যাচ্ছে বিশ্ববিখ্যাত চরিত্র সিন্ডারেলা। সবকিছু ঠিকঠাক থাকলে লিলি জেমস, রিচার্ড ম্যাডেন ও কেট ব্ল্যানচেট অভিনীত এবং কেনেথ ব্র্যানাগ পরিচালিত এই সিনেমাটি আগামী ১৩ মার্চ দেখতে যাচ্ছে মুক্তির মুখ।  

গোযবাম্পস : গ্রিনল্যান্ডের ছোট্ট একটি শহর ম্যারিলান্ডে এসেই কিশোর জ্যাক পরিচিত হয় তার নতুন প্রতিবেশি হ্যানাহ্-এর সাথে। আর হ্যানাহ্-র বাবা হচ্ছেন স্টাইন। স্টাইন তার লেখা গায়ে শিউরে ওঠা গল্পের বইয়ের ভেতর আটকে রাখেন ভয়ঙ্কর ভুত-রাক্ষসকে।

সিনেমার কাহিনি তখনই নতুন দিকে মোড় নেয় যখন জ্যাক ভুলবশত সবগুলো রাক্ষসকে মুক্ত করে দেয়। আর এরপর শুরু হয় জ্যাক, হ্যানাহ্ আর স্টাইনের রাক্ষসগুলোকে পুনরায় বইয়ে আটকে ফেলার অভিযান। এই অভিযানে কিশোর জ্যাক-হ্যানাহ্ এর সঙ্গী হতে চাইলে ৭ আগস্ট তৈরি থেকো বন্ধুরা!

লিটল বয় : আলেজান্ড্রো গোমেজের পরিচালনায় মন্তেভেদ্রে আর পেপে পরতিলিও-এর লেখা গল্প নিয়ে রুপালি পর্দায় হাজির হতে যাচ্ছেন জ্যাকব স্যালভাতি, ডেভিড হেন্রি, এমিলি অয়াটসন, টেদ লেভিনিসহ প্রমুখ তারকারা।

এক ৭ বছরের বালক মন-প্রাণ থেকে চায় শেষ হয়ে যাক দ্বিতীয় বিশ্বযুদ্ধ যাতে তার বাবা তার কাছে ফেরত আসতে পারে। আর এজন্য সে যে কোনো কিছু করতে প্রস্তুত। জানতে চাও আসলে কি কি করতে পেরেছিল সে? তবে অপেক্ষা করতে হবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। খুব বেশিদিন কিন্তু বাকি নেই !

স্কাউটস ভার্সেস যম্বিস : ক্রিস্টোফার বি. ল্যান্ডন পরিচালিত এবং টাই শেরিডান, লগান মিলার ও জোয়ী মরগান অভিনীত 'স্কাউটস ভার্সেস যম্বিস' মুক্তি পেতে যাচ্ছে আগামী ৩০ অক্টোবার। তিন স্কাউট বন্ধুর যম্বি-আক্রমন থেকে নিজেদের শহরকে বাঁচানোর চেষ্টা নিয়েই এগিয়ে যাবে এই চলচ্চিত্রের কাহিনী।

মাংকি কিংডম : সাউথ-এশিয়ার ঘন-জঙ্গলে বসবাসকারী এক বানর পরিবারের জীবন নিয়েই ১৭ এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে পরিবেশ বিষয়ক তথ্যচিত্র 'মাংকি কিংডম'। পরিবেশ নিয়ে আগ্রহী বন্ধুরা দেখে নিতে পার তথ্যচিত্রটির ট্রেইলার। ট্রেইলার লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=d7zVOK5Wc-A

টুমরো ল্যান্ড : ড্যামন লিন্ডেলফের গল্প নিয়ে পরিচালক ব্র্যাড বার্ড হাজির হচ্ছেন তার নতুন বিজ্ঞান-বিষয়ক চলচ্চিত্র 'টুমরো ল্যান্ড' নিয়ে।এতে অভিনয় করছেন জর্জ ক্লুনি, ব্রিটরবারটসন, হাঘ লরিসহ প্রমুখ নামিদামি তারকারা। ছবিটি মুক্তি পেতে যাচ্ছে এ বছরের ২২ মে।

মিস পেরেগ্রাইন্স হোম ফর পিকুলিয়ার চিলড্রেন : ১৬ বছর বয়সী জ্যাকব পোর্টম্যান হত্যাকাণ্ডের শিকার তার দাদার অতীতের রহস্য উদঘাটন করতে যায় ওয়েলসে। সেখানে সে খুঁজে পায় তার দাদার পুরনো বাড়ি আর ওখানেই তার পরিচয় এমা নামের এক অদ্ভুত সুন্দর বালিকার সাথে যার রয়েছে আগুন নিয়ন্ত্রন করার অদ্ভুত ক্ষমতা। ধীরে ধীরে সে পরিচিত হতে থাকে এমার মতই আরও অনেক আজব ক্ষমতার অধিকারী মানুষের সাথে।

কাহিনী এগুনোর সঙ্গে সঙ্গে তার সামনে খুলতে থাকে তার দাদার হত্যাকাণ্ডের রহস্য। জ্যাকব জানতে পারে 'হলস' নামের রাক্ষসরাই তার দাদার মৃত্যুর কারণ। আর এর পরেই ঘটতে থাকে নানান বিচিত্র ঘটনা। এই চমৎকার চলচ্চিত্রটি মুক্তি পাবে আগামী ৩১ জুলাই।