নিলামে ডাইনোসরের খুলি

tiranosaurio rex

মানুষের কত কিছু সংগ্রহের বাতিক থাকে। গাড়ি, দামি দামি শিল্পসামগ্রী, অলংকার এসব কত কিছুই না কেনেন পয়সাওয়ালা মানুষেরা। কিন্তু কারো যদি এসব কিছুই পাওয়া হয়ে যায় তাহলে তিনি কি করবেন?

নিলামে পণ্য বিক্রি করে এশিয়ার এমন একটি প্রতিষ্ঠান দিয়ে এর উত্তর। ১৮ লাখ ডলারের বিনিময়ে এরা বিক্রি করবে একটি টাইরানোসরাস রেক্স ডাইনোসরের খুলি।

ClassTune

লুক্সিফাই নামের এই প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়েছে, এখন পর্যন্ত বাজারে আসা টাইরানোসরাস রেক্সের খুলিগুলোর মধ্যে এটি সবচাইতে বেশি পুর্ণাঙ্গ এবং উন্নত মানের। পড়াশোনা ও প্রদর্শনীর জন্য এটি খুবই ভালো হবে বলে তারা জানিয়েছে।

৬৫ থেকে ৭২ মিলিয়ন বছর আগেকার ক্রেটেশাস পিরিয়ডের সময়ের খুলি এটি যেটির ৯৪ শতাংশ এখনো অক্ষত আছে। গত বছর একটি বেসরকারি ডাইনোসরের ফসিল গবেষণাকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের মন্টানার একটি রেঞ্চ থেকে এটি আবিষ্কার করে। লেজ এবং বুকের হাড় মিলিয়ে এই ডাইনোসরের দেহের প্রায় ২৮ শতাংশ উদ্ধার করা সম্ভব হয়েছিল।

৪৫% অক্ষত আছে এমন আরেকটি টাইরানোসরাস রেক্সের খুলি নিলামের জন্য রাখা হয়েছে ২৪ লাখ মার্কিন ডলারে। ট্রাইসেরাটপস প্ররসাস প্রজাতির আরেকটি ডাইনোসরের ৭২ শতাংশ পূর্ণ খুলি রাখা হয়েছে ৭ লাখ ৯০ হাজার ডলারে।

তবে ব্যক্তিগত সংগ্রহের জন্য এসব বিক্রি না করে জাদুঘর বা শিক্ষা প্রতিষ্ঠানে এসব মহামূল্যবান জিনিস দেয়ার জন্য মত দিয়েছেন অনেকেই।