বসবাসের উপযোগী নতুন ৩ গ্রহ

world
ছবি : সংগৃহীত

আবারও জ্যোতির্বিজ্ঞানীরা এক যুগান্তকারী আবিষ্কার করেছেন। সন্ধান পেয়েছেন সম্ভাবনাময় নতুন ৩টি বসবাসযোগ্য গ্রহ। তবে তারা বলছেন, এ নিয়ে এখনই বেশি উৎসাহী না হলেও চলবে। সত্যি সত্যিই গ্রহগুলোতে বাস করা যাবে কিনা সেজন্য এখনো আরও অনেক কিছু নিশ্চিত করতে হবে।

 

ClassTune

বেলজিয়াম আর যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা সম্মিলিতভাবে এই গ্রহ তিনটির সন্ধান পেয়েছেন এবং তাদের বিশ্বাস ভবিষ্যতে এই গ্রহগুলোতে মানুষের আবাসস্থল গড়ে তোলা সম্ভব।

বসবাসযোগ্য একটি গ্রহের প্রধান পূর্বশর্ত হচ্ছে, এটি তার সূর্য থেকে এমন একটি দূরত্বে থাকবে যেন সেখানে পানি তরল অবস্থায় বিরাজ করতে পারে এবং গ্রহটি খুব বেশি ঠাণ্ডা বা গরম হবে না। এরকম গ্রহের ভর এবং আয়তনও হতে হবে পৃথিবীর মতই, নয়তোবা মাধ্যাকর্ষণজনিত সমস্যার সৃষ্টি হতে পারে।

নতুন গ্রহগুলো এ সবগুলো শর্তই পূরণ করেছে। গ্রহগুলো এমন একটি নক্ষত্রকে ঘিরে প্রদক্ষিণ করছে যেটি আমাদের সূর্যের আট ভাগের এক ভাগ। এ কারণে এটিকে বলা হয় ‘বামন নক্ষত্র’। এই নক্ষত্রের তাপমাত্রাও তুলনামূলক কম।

এসব কারণে এই ৩টি গ্রহতে প্রাণের উপস্থিতি থাকতে পারে অথবা মানুষ বা অন্য প্রাণী বসবাস করতে পারবে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

তবে মানুষের বসবাসের কথা চিন্তা করা হলেও এই গ্রহ তিনটিতে পৌঁছানো সহজ হবে না। গ্রহগুলো আমাদের পৃথিবী থেকে ৩৯ আলোকবর্ষ দূরে। আমাদের বর্তমান যে প্রযুক্তি আছে তা দিয়ে সেখানে পৌঁছাতে আমাদের ৩০ হাজার বছর লেগে যাবে।