মালয়শিয়া থেকে হারিয়ে গেছে সুমাত্রান গণ্ডার

গণ্ডার প্রজাতির মধ্যে সবচাইতে দুর্লভ এবং ছোট আকৃতির সুমাত্রান গণ্ডার মালয়শিয়া থেকে পুরোপুরি বিলুপ্ত হয়ে গিয়েছে বলে ঘোষণা করেছে দেশটি। বাদামী রঙের পশম থাকার কারণে এদেরকে ‘রোমশ গণ্ডার’ বলেও ডাকা হয়।

মালয়শিয়া একসময় এই প্রজাতির গণ্ডারের প্রাথমিক আবাসস্থল বলে স্বীকৃত ছিল। সেখানেই এই গণ্ডার আর একটিও বেঁচে নেই বলে ঘোষণা দিয়েছেন একদল বিজ্ঞানী।

২০০৭ সালের পর থেকে মালয়শিয়াতে মাত্র দুটি সুমাত্রান গণ্ডারের দেখা পাওয়া গিয়েছে। একটি ২০১১ সালে এবং অন্যটি ২০১৪ সালে। দুটিই ছিল মাদী গণ্ডার। দুটিকেই আটক করা হয়েছিল প্রজনন করানোর জন্য।

বিজ্ঞানীরা জানান, এদের আবাসস্থল ধ্বংস করা, চোরাশিকার আর শিকার বন্ধে কোন উদ্যোগ না নেয়ার কারণেই এ গণ্ডারদেরকে এমন করুন পরিণতির সম্মুখীন হতে হয়েছে।

এই বিজ্ঞানীদলের প্রধান রাসমুস গ্রেন হাভমোলার এক বিবৃতিতে জানান, ‘এই প্রজাতির গণ্ডারকে পৃথিবীতে বাঁচিয়ে রাখতে হলে সবগুলো দেশকে একত্রিত হয়ে কাজ করতে হবে। আমাদের কাছে এখন অবধি যে কয়টি গণ্ডার আছে তাদের ব্যবহার করে প্রজননের মাধ্যমে এদের সংখ্যা বৃদ্ধি করতে হবে’।

তবে দক্ষিণপূর্ব এশিয়ায় সংখ্যা গণনার দুর্বলতার কারণে ঠিক কি পরিমাণ সুমাত্রান গণ্ডার এখনো বন্য পরিবেশে বেঁচে আছে তার সঠিক সংখ্যা জানা যায়নি। মোটামুটি ১০০টি গণ্ডার এখনো আছে বলে ধারণা করা হয়। এদের সবগুলোই ইন্দোনেশিয়াতে রয়েছে।

তবে আটক থাকা গণ্ডারগুলোর মধ্যে প্রজননের চেষ্টা করেও খুব একটা লাভ হয়নি। ১৯৮৪ সাল থেকে মোট ৪৫টি গণ্ডার ধরা হয়েছে এবং এদের মধ্যে মাত্র দুটি জোড়া মোট ৪টি বাচ্চার জন্ম দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন