রহস্যময় প্রাইমেট প্রাণী

2857
Gigantopithecus blacki
ছবি : সংগৃহীত

গবেষকদের ধারণা, পৃথিবীর বুকে বিচরণ করা সবচেয়ে বড় আকারের প্রাইমেট গোত্রীয় প্রাণী তাদের বিশাল দেহ আর খাবারের অভাবের কারণেই বিলুপ্ত হয়ে গিয়েছিল। প্রাইমেট হচ্ছে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সবচেয়ে উঁচু শ্রেণীর প্রাণী যেমনঃ মানুষ, বানর, শিম্পাঞ্জী, গরিলা ইত্যাদি।

Gigantopithecus blacki নামের এই রহস্যময় প্রাণী সম্পর্কে খুব অল্পই জানতে পেরেছেন বিজ্ঞানীরা। এরা ওরাংওটাং এর দূরের আত্মীয়। এরা লম্বায় ১০ ফুট পর্যন্ত এবং ওজনে ২৭০ কিলোগ্রাম হতে পারে।

তবে নতুন গবেষণায় আরো অনেক তথ্য পাওয়া গেছে। জানা গেছে, এরা জঙ্গলে বাস করতো। প্রায় ১ লাখ বছর আগে এদের আবাসস্থল ধ্বংস হয়ে যাওয়ায় এরা খাবারের অভাবে মারা পড়তে শুরু করে এবং বংশবৃদ্ধিও করতে না পারায় ধীরে ধীরে এরা বিলুপ্ত হয়ে যায়।

১৯৩৫ সালে প্রথম এই প্রাণীর সন্ধান পাওয়া যায়। জার্মানির জীবাশ্মবিদ গুস্তাভ ভন কনিয়াগওয়াল্ড Gigantopithecus এর দাঁত খুঁজে পান চীনের এক গবেষণাগারে। এরপর থেকে দক্ষিণ চীন, ভিয়েতনাম এবং ভারতের কিছু স্থানে এই প্রাণীর কয়েক ডজন দাঁত এবং কিছু চোয়ালের অংশ খুঁজে পাওয়া যায়। তবে কোন খুলি বা কঙ্কাল পাওয়া যায়নি যা বিজ্ঞানীদের কাছে খুবই রহস্যময় মনে হয়েছে।

তবে জানা যায় প্রায় ১ মিলিয়ন বছর আগে এরা পৃথিবীতে বিচরণ করতো এবং প্রায় ১ লাখ বছর আগে এরা বিলুপ্ত হয়ে যায়।

বিজ্ঞানীদের মতে এরা ফল, পাতা এবং মূল খেয়ে জীবনধারণ করতো। অনেকের মতে এরা মূলত বাঁশ খেতে পছন্দ করতো যার কারণে তারা এই প্রাণীকে পাণ্ডার আত্মীয় বলেও ভাবেন। তবে এরা আকারে বিশালদেহী ছিল বলে নিশ্চিত করেছেন গবেষকরা।