রোমাঞ্চকর খেলার ভুবনেঃ Wingsuit Flying

উইংস্যুট ফ্লাইং হচ্ছে এমন এক ধরণের স্কাই ডাইভিং বা দুঃসাহসিক খেলা যেখানে বিশেষ একটি উইংস্যুট বা পোশাক পরিধান করে অনেক উঁচু থেকে লাফ দেয়া হয়। বিশেষ এই পোশাকটি দুই হাত ও দুই পায়ের অংশে বর্ধিত করা থাকে যেটির নাইলন সেল চাপে ফুলে উঠে। ফলে যে লাফ দেয় তার সারফেস এরিয়া বেড়ে যায় এবং এই কারণে তার নীচে পড়তে অনেক সময় লাগে। তাই দেখা যায় সে ধপাস করে নীচে না পড়ে বরং দ্রুতগতিতে উড়তে উড়তে মাটির দিকে নেমে আসে।

কোন প্লেন বা উঁচু পর্বত থেকে উইংস্যুট পরে লাফ দেয়া হয়। এতে করে পতন নিয়ন্ত্রণ করার জন্য অনেকটা সময় পাওয়া যায়।

ClassTune

একজন উইংস্যুট জাম্পার তার শরীরের দ্বারাই তার উড়া নিয়ন্ত্রণ করে। শরীর নড়িয়ে সে পতন, উড্ডয়ন, গতি ও দিক নির্ধারণ করে থাকে। তবে এজন্য জাম্পারকে অনেক দক্ষ হতে হয়। অনেক দিন ধরে অনুশীলনের মাধ্যমেই সে এই নিয়ন্ত্রণ করা আয়ত্তে আনতে সক্ষম হবে। একজন দক্ষ উইংস্যুট জাম্পারের পতনের গতি ২৫ মাইল/প্রতি ঘণ্টা এবং আনুভূমিক গতি ২২০ মাইল/প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে।

তবে উইংস্যুট দিয়ে মাটিতে নিরাপদে অবতরণ করা যায় না। এজন্য জাম্পারকে পতনের শেষ দিকে একটি প্যারাসুটের সাহায্য নিতে হয়। এছাড়াও স্কাইডাইভিং এর চাইতে উইংস্যুট জাম্পিং অনেক বেশি কঠিন ও ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় দিক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, কোন কিছুতে ধাক্কা খাওয়া বা প্যারাসুট ঠিকমতো কাজ না করার মত যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে। তাই এই ধরণের বিপজ্জনক খেলার ক্ষেত্রে অবশ্যই বেশ দক্ষ ও সাবধান হতে হবে।