শরণার্থীদের ভাষা শেখাবে রোবট

nao-robot
ছবি : সংগৃহীত

ভাষা শেখার জন্য এখন আর যেতে হবে না কোন শিক্ষকের কাছে। মুখ গুঁজে থাকতে হবে না কোন বইয়ে। আধুনিক রোবটই এখন আপনাকে শেখাবে নতুন ভাষা।

 

ClassTune

২য় বিশ্বযুদ্ধের পরবর্তী সময় থেকে সবচেয়ে বড় শরণার্থী স্রোত ইউরোপ দেখেছে সাম্প্রতিক সময়ে। আরব দেশগুলোতে যুদ্ধ থেকে বাঁচতে লাখ লাখ শরণার্থী ভূমধ্যসাগর অতিক্রম করে পাড়ি জমাচ্ছে ইউরোপের দেশগুলোতে। ইউরোপের কিছু দেশে এদের ঠাই মিললেও বিভিন্ন জটিলতার কারণে এদের বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তার মধ্যে অন্যতম বাধা হচ্ছে থেকে ভাষা। আরব দেশগুলো ইউরোপের কোন ভাষা না জানায় তাদের পড়তে হচ্ছে নানা সমস্যায়। আর এ সমস্যা থেকে মুক্তি পেতে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন ভাষা শেখানো রোবট।

রোবটটির নাম ‘নাও’। সাদা স্পেসস্যুট পরা ছোট এই রোবটটি দেখতে অনেকটা স্টার ওয়ার্স সিনেমার স্টোর্ম ট্রুপার্সের মত। এর গায়ে ক্যামেরা, মাইক্রোফোন, সেন্সর এবং আরও অনেক ফিচার বসানো আছে। নাও এমনকি নাচতেও পারে যেটা তাকে সবার কাছে আকর্ষণীয় করে তুলেছে।

শরণার্থী বাচ্চাদের নাও শেখাবে কোন একটি ভাষার শব্দসম্ভার, ব্যাকরণ আর ভাষাজ্ঞান। সেই সাথে এটি তার সঙ্গীর আবেগকেও বুঝতে পারবে এবং সে অনুযায়ী ব্যবহার করবে।