সন্ধ্যার ৩ অভ্যাস কমিয়ে দেবে ওজন

Hungry

শরীরেরর ওজন বেড়ে যাওয়া নিয়ে আমরা সবাই কমবেশি আতঙ্কে থাকি। আর তাই ওজন নিয়ন্ত্রণে আমাদের সবসময়ই সচেতন থাকতে হয়।

কোনভাবে ওজন বেড়ে গেলে তা কমানোর জন্যও আমাদের অনেক নিয়ম মেনে চলতে হয়। নিয়মিত ব্যায়াম করতে হয়, খাবার বুঝেশুনে খেতে হয়।

ClassTune

সারাদিনই থাকতে হয় এ নিয়মের ভিতরে। কিন্তু আপনার এ সব সাধনা পণ্ড হয়ে যেতে পারে যদি আপনি সন্ধ্যার সময়টা নিয়ম মেনে না চলেন।

সান্ধ্যকালীন আপনার কয়েকটি ভুল অভ্যাসের কারণেই বেড়ে যেতে পারে আপনার ওজন। তাই ওজন কমাতে সান্ধ্যকালীন ৩টা নিয়ম অবশ্যই মেনে চলুন।

রাতের খাবারের পর আর না
রাতের খাবার খাওয়ার পর আর কোন ধরণের খাবার খাবেন না। অনেকের অভ্যাস আছে ডিনারের পর হালকা কিছু খাওয়ার। কিন্তু এটা থেকে দূরে থাকুন।

ভালো হয় রাতের খাবারের পর আর রান্নাঘর বা ফ্রিজের দিকে না গেলে।

বুঝেশুনে স্ন্যাকস নির্বাচন
অনেক সময় খুব বেশি আগে রাতের খাবার খেয়ে ফেললে পরে আবার ক্ষুধা লাগে। সে সময় খেতে পারেন। কিন্তু খাবারটা দেখে শুনে নির্বাচন করুন।

এমন কিছু খাবেন না যাতে আপনার রাতের ঘুম ব্যাহত হয়। কেননা ভালো ঘুম খুবই জরুরী।

ভালো একটা ঘুম
রাতে ভালো একটা ঘুম সবার জন্যই প্রয়োজন। কেননা পরদিন সারাদিনের জন্য এনার্জি জোগায় একটি পরিপূর্ণ ঘুম। ওজন কমানোর ক্ষেত্রেও ভালো ঘুম জরুরি।

গবেষণায় দেখা গেছে যাদের রাতে ভালো ঘুম হয়না তারা পরদিন অনেক বেশি খাবার খায়।

একটি সুন্দর ঘুম দিয়ে সকালে উঠে আপনি নিতে পারবেন স্বাস্থ্যকর কিছু সিদ্ধান্ত যা কিনা আপনার ওজন আর কোমর দুটোকেই নিয়ন্ত্রণে রাখবে বা কমাবে।

রাতে ঘুমানোর রুটিনের মধ্যে রাখতে পারেন বই পড়া অথবা এক কাপ ভেষজ চা যা কিনা আপনার স্নায়ুকে শান্ত রাখতে সহায়তা করবে আর সাহায্য করবে একটি ভালো ঘুমের জন্য।