সাঁতারের অনুষঙ্গঃ Swimfin

Swimfin

Swimfin, রাবার বা প্লাস্টিকের তৈরি সাঁতারের একটি অনুষঙ্গ। সাঁতার ছাড়াও স্কুবা ডাইভিংবডি সার্ফিং, রিভারবোর্ডিং ইত্যাদি খেলায় Swimfin এর ব্যবহার পরিলক্ষিত হয়। সাঁতারের এই উপকরণটির আকৃতি অনেকটা দেখতে মাছের লেজের মতো। অনেকে আবার হাঙর মাছের কাঁটার সাথে তুলনা করে থাকে।

মূলত, দ্রুতগতিতে ও সাবলীলভাবে সাঁতার কাটার জন্য ফিন ব্যবহার করা হয়। সাঁতারুরা পায়ে মাছের পাখনার মতো ফিন ব্যবহার করে থাকে। Swimfin দক্ষতার সাথে পানিতে এগিয়ে যেতে সাহায্য করে ও যথেষ্ট প্লবতা প্রদান করে। গভীর জলে স্বাচ্ছন্দে সাঁতার কাটার জন্য কিংবা ডুবুরীদের কাজের সুবিধার জন্যও এই ফিন ব্যবহার করতে দেখা যায়।

ClassTune

বিভিন্ন ধরণের বা আকৃতির Swimfin রয়েছে। জলজ প্রাণীদের স্বাভাবিক কাজকর্মে কোন বিঘ্ন না ঘটিয়ে যারা স্নরকেলের মাধ্যমে সাগরের রূপরহস্য উপভোগ করেন তারা হালকা ওজনের ফিন ব্যবহার করে থাকে। ফিনের মাধ্যমে ধীরে ধীরে পা নেড়ে সহজেই সাঁতার কাটতে পারেন তারা। অন্যদিকে অতল সাগরের ডুবুরীরা প্রশস্ত আকৃতির ফিন ব্যবহার করে থাকে কেননা ডুবুরীরা জলের যত গভীরে নামে ততই তার চারপাশে জলের চাপ বেড়ে যায়। প্রশস্ত ফিন জলের চাপের ভারসাম্য বজায় রাখতে ও পানির বাধা অতিক্রম করতে সাহায্য করে ডুবুরীদের। আবার, যারা পানির নিচে খেলাধুলা করতে পছন্দ করেন যেমন আন্ডারওয়াটার হকি বা আন্ডারওয়াটার রাগবি তারা জুতার ন্যায় Full Foot ফিন ব্যবহার করে থাকে। পানির মধ্যে এই ফিন পড়ে চলাফেরা করাটা বেশ সহজসাধ্য হলেও স্থলভাগে এটি পড়ে হাঁটাচলা করাটা বেশ কষ্টসাধ্যই বটে।