সাঁতারের ইতিবৃত্তঃ পর্ব ৪

1056
butterfly-swimming-72

জীবন বাঁচানোর কৌশল কিংবা প্রতিযোগিতামূলক খেলা, দুই ক্ষেত্রেই সাঁতারের ভুমিকা অপরিসীম। সাঁতার শিখে নেয়া খুব কঠিন কিছু নয়। পানির ভয় কাটাতে পারলেই সাঁতার খেলাটা উপভোগ করা যায়। কমবেশি সাঁতার আমরা অনেকেই পারি। FINA হচ্ছে সাঁতারের আন্তর্জাতিক সংস্থা। ১৯০৮ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার হেডকোয়ার্টার সুইজারল্যান্ডে। বিশ্বের ২০৮ টি দেশ এই সংস্থার অন্তর্ভুক্ত।

সাঁতারের আন্তর্জাতিক যেই ইভেন্টগুলো হয় সেখানে সাঁতারের কিছু রকমফের দেখা যায়। স্বাভাবিকভাবে আমরা যেরকম সাঁতার দেখি, সেটার পাশাপাশি নতুন ধরণের কিছু স্টাইল দেখা যায়। পর্ব ১ এ ফ্রি স্টাইল, পর্ব ২ এ ব্রেস্ট স্টোক পর্ব ৩ এ ব্যাকস্ট্রোক সাঁতার সম্পর্কে আমরা জেনেছি। আজ আমরা জানবো বাটারফ্লাই সাঁতার সম্পর্কে।

Butterfly Swimming: 

সাঁতারের সবচেয়ে কঠিনতম বৈচিত্র্য হচ্ছে এই বাটারফ্লাই স্ট্রোক। দুই হাত পুরো প্রসারিত করে প্রজাপতির মত নিজেকে মেলে দিয়ে এই সাঁতার দেয়া হয়। এই ধরণের সাঁতারে তুলনামুলক বেশি শক্তি খরচ হয়। অন্যান্য সাঁতারের স্টাইল থেকে একটু ব্যতিক্রম এই সাঁতার। কেননা, এই সাঁতারে সাঁতারু ভেসে থাকার জন্যে পা এর চেয়ে দুই হাতের উপর বেশি নির্ভর করে। সমান গতিতে একইভাবে দুই হাত নাড়াতে না পারলে ভেসে থাকা যায় না এই বাটারফ্লাই স্ট্রোকে। বাটারফ্লাই স্ট্রোকে তুলনামূলক বেশি শক্তি খরচের পাশাপাশি নিঃশ্বাস বা দম নেওয়ার সময় খুব থাকে।   

মূলত আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৫০, ১০০ ও ২০০ মিটার বাটারফ্লাই সাঁতার অনুষ্ঠিত হয়ে থাকে। বাটারফ্লাই সাঁতারের এক বড় নাম মাইকেল ফেলপস। 

এখন পর্যন্ত Long Course ( সুইমিংপুলের দৈর্ঘ্য যখন ৫০ মিটার হয় ) এ ১০০ ও ২০০ মিটার বাটারফ্লাই সাঁতারের বিশ্ব রেকর্ড মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেলপস এর দখলে। ১০০ মিটার বাটারফ্লাই সাঁতারে এই মার্কিন সাঁতারু ৪৯.৮২ সেকেন্ড সময় নেন ও ২০০ মিটার বাটারফ্লাই সাঁতারে সময় নেন ১ মিনিট ৫১ সেকেন্ড। এই দুইটি ইভেন্টের বিশ্ব রেকর্ড তিনি করেছিলেন ২০০৯ সালে অনুষ্ঠিত ইতালির রোমের বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে। এছাড়া, অলিম্পিকের রেকর্ড বইয়ে ১০০ ও ২০০ মিটার বাটারফ্লাই সাঁতারের নামের পাশে এখনও মাইকেল ফেলপসের নাম অক্ষুণ্ণ রয়েছে। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে তিনি এই কৃতিত্ব দেখান। ২২.৪৩ সেকেন্ড সময় নিয়ে স্প্যানিশ সাঁতারু Rafael Munoz এর মুকুটে রয়েছে ৫০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতারের বিশ্ব রেকর্ড।