সুপার হিরো বৃত্তান্ত

গত বেশ কয়েক বছরের মধ্যে মুক্তি পেয়েছে অনেকগুলো সুপারহিরো সিনেমা। আয়রন ম্যান, হাল্ক, এভেঞ্জারস, ফ্যান্টাসটিক ফোর, সুপারম্যান বা ব্যাটম্যান সব সুপার হিরোর চরিত্রই ঠাঁই পেয়েছে রূপালি পর্দায়। সুপার হিরোর জন্মদাতা মারভেল বা ডিসি কমিকস কেউই কারও চেয়ে কম নয়। আর দশূক আগ্রহের কারণে এ ধরণের সিনেমা ইদানিং বেশি তৈরি হচ্ছে ।

ClassTune

সাম্প্রতিক সময়ে সিনেমার মাধ্যমে সুপারহিরোদের জনপ্রিয়তা বাড়লেও এই সুপারহিরোদের ইতিহাস কিন্তু বেশ পুরনো। বর্তমান সুপারহিরোদের অনেক পূর্বের ইতিহাসেও বেশকিছু সুপারহিরোর নাম পাওয়া যায়। মেসোপটেমিয়ার গিলগামিশ আর হামবাবা, ভারতের রাম, উত্তর আয়ারল্যান্ডের কামহেইল আর স্ক্যান্ডেনেভিয়ার বেউলফের মত অনেক সুপারহিরোর নাম জানা যায় ইতিহাস থেকে।

আসলে সুপারহিরো হতে যা লাগে তা হচ্ছে বিশেষ এবং অস্বাভাবিক কোন ক্ষমতা যা সাধারণ মানুষের মধ্যে থাকেনা। যেমন সুপারম্যান একজন এলিয়েন এবং তার মধ্যে ক্রিপ্টোনিয়ান অনেক ক্ষমতা বিদ্যমান। স্পাইডারম্যানকে মাকড়সা কামড়ে দিয়েছে বলে সে অস্বাভাবিক ক্ষমতা পেয়ে গিয়েছে। ইতিহাসেও দেখা মেলে এমন সুপারহিরোর। যেমন জিউসের পুত্র পারসুয়েসের ছিল অতিমানবীয় ক্ষমতাধর।

আবার ওয়ান্ডার ওমেনের মত ক্ষমতাধর নারী ছিল হিপোলিতা আর পেন্থেসিলিয়া, যাদের বলা হতো আমাজন (গ্রীক পুরাণে উল্লিখিত কৃষ্ণসাগরের উপকূলে বসবাসকারী সুন্দরী এবং নারী যোদ্ধা)। থর এবং তার ভাই লকি শুধু মারভেলেই নয়, নরস মিথোলজিতেও এদের মত দেবতার উল্লেখ পাওয়া যায়।

অন্যদিকে ব্রুস ওয়েন (ব্যাটম্যান) আর টনি স্টার্কের (আয়রন ম্যান) মত সুপারহিরোদের রয়েছে টাকার ক্ষমতা, যেমন ছিল গ্রিসের নায়ক এবং রাজা আগামেননের। বর্তমান সুপারহিরো হকআই আর গ্রিন এরোর মত তীর-ধনুক চালনায় দক্ষ ছিল প্রাচীন যোদ্ধা ওডিসিয়াস।

মজার ব্যাপার হচ্ছে, আজকের যুগের যত সুপারহিরো আমরা দেখি তাদের সবার চরিত্রই সৃষ্টি করা হয়েছে প্রাচীন কোন দেবতা বা নায়কের ওপর নির্ভর করে। এমনকি অ্যান্ট-ম্যান চরিত্র পাওয়া যায় প্রাচীন মিথোলজিতে যখন জিউস নিজেকে একটি পিঁপড়ায় রূপান্তরিত করেছিলেন। এ

ছাড়াও পজাইডনের মত হিরোর ছিল মাটি কাঁপিয়ে দেয়ার ক্ষমতা। ইলিয়াড ও অডিসি পরে আমরা জানতে পারি ট্রয় যুদ্ধের আকিলিস আর হেক্টরের মত মহাবীরদের কথা।

হিরো এবং সুপারহিরোদের গল্প-কাহিনী আমাদের আকর্ষণ করে কেননা তাদের মধ্যে রয়েছে কিছু অতিমানবীয় গুণাবলী। এদের মধ্যে অনেকে মানুষ হলেও তারা সাধারণদের তুলনায় অনেক বেশি শক্তিশালী, বুদ্ধিমান এবং দ্রুতগামী।

যদিও তাদের মধ্যেও মানবিক দুর্বলতা রয়েছে কিন্তু সেগুলোকে ছাপিয়ে যায় তাদের অস্বাভাবিক ক্ষমতা। আর সেটাই তাদেরকে ঘিরে তৈরি করে কাহিনী আর নাটকীয়তা।