সেলফি স্টিকের ইতিবৃত্ত

sharapova1

ছোট বেলায় রাজকুমারী আর সাত ব্রাহ্মণের গল্প পড়েনি এরকম মানুষ খুব কম পাওয়া যাবে। গল্পে দেখা যায়, রাজকন্যার সৎ মা প্রতিদিন ঘুম থেকে উঠে দেয়ালে ঝুলানো আয়নার সামনে দাঁড়িয়ে বলতো,

Mirror! mirror ! on the wall, Who is the fairest of all ??”……এই প্রশ্নের উত্তরে বারবার নিজের নাম শুনে খুব খুশি হতেন তিনি, কিন্তু যখনই আয়নাটি সে ছাড়া অন্য কারো নাম বলতো, সাথে সাথে তাকে মেরে ফেলার হুকুম দিতেন তিনি, আর এভাবে প্রতিদিন নিজের সৌন্দর্য পরীক্ষা করে চলতেন।

রাজকুমারীর এই সৎ মা আমাদের এই একবিংশ শতাব্দীতে বেঁচে থাকলে হয়তো কষ্ট করে দেয়ালের আয়নার কাছে আর প্রশ্ন করা লাগতো না। গুগলে “Fairest Lady on Earth” লিখে নিজেই খুঁজে বের করতে পারতেন সবকিছু। আর যখন মন চায় নিজের স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরায় সেলফি তুলে দেখে নিতে পারতেন তিনি কত সুন্দর। নানা ফিচার সমৃদ্ধ Retrica কিংবা Candy Cam সহ অসংখ্য অ্যাপস দিয়ে নিজেকে বানিয়ে তুলতে পারতেন সুন্দর থেকে সুন্দরতম।

প্রযুক্তির এই যুগে মোবাইল ফোনের সবচেয়ে কার্যকরী এবং ট্রেন্ডিং ফিচার হচ্ছে “সেলফি”। মোবাইলের সামনে ক্যামেরা আছে, আর সেই ক্যামেরা দিয়ে ছবি তোলা হবে না, তা কি হয় ? বিভিন্ন ভঙ্গিতে ও বিভিন্ন আঙ্গিকে নিজের চিত্র ধারণের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এই সেলফি। ২০১৩ সালে সবচেয়ে জনপ্রিয় শব্দের তালিকায় জায়গা করে নেয় এই সেলফি শব্দটি। এমনকি বনেদি অক্সফোর্ড অভিধানেও স্থান হয়েছে এই সেলফি শব্দটির। 

সিঙ্গেল কিংবা গ্রুপ, যেকোনো ধরণের ছবিই অনায়াসে তোলা যায় সেলফি হিসেবে। কিন্তু গ্রুপ ছবিগুলো তোলার ক্ষেত্রে একটু উপর থেকে না তুললে সবাইকে স্পষ্ট বোঝা যায় না। এই সমস্যারও সমাধানও হয়েছে প্রযুক্তির কল্যাণে। “সেলফি স্টিক” দিয়ে বিভিন্ন উচ্চতা থেকে খুব সহজে ছবি তোলা সম্ভব। এছাড়া, সেলফি স্টিক দিয়ে দলে বলে সেলফি তোলার মজাই অন্যরকম। 

খুব সহজ কৌশলে এই সেলফি স্টিক বানানো হয়েছে। স্টিকের এক প্রান্তে মোবাইল / ডিভাইসটি যুক্ত করে অপর প্রান্তে স্টিকের হাতলে Shutter বাটন ক্লিক করলেই ছবি উঠে যায়। এছাড়া, ব্লুটুথ রিমোট শাটারের সাথে মোবাইল বা ডিভাইস কানেক্ট করে সেলফি স্টিকের মাধ্যমে ছবি তোলা যায়। এই জন্য প্রথমে ব্লুটুথ রিমোট শাটারের সাথে মোবাইল বা ডিভাইস কানেক্ট করে নিতে হবে। এরপরে স্টিকের এক প্রান্তে মোবাইল / ডিভাইসটি যুক্ত করে ব্লুটুথ রিমোট শাটারের বাটন ক্লিক করলেই ব্লুটুথের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে ছবি উঠে যায়। প্রয়োজনমত সেলফি স্টিকের দৈর্ঘ্য বাড়ানো বা কমানো যায়।    

এতো এতো উপকারের এই জিনিসের উপর নিষেধাজ্ঞাও আছে কোনো কোনো জায়গায়। ইংলিশ ফুটবল ক্লাব আর্সেনালের মাঠ Emirates Stadium এ প্রবেশের মুখে লেখা আছে "any object that could be used as a weapon or could compromise public safety", and regards selfie sticks as such an item। এছাড়াও, Six Flags, Walt Disney World Resort এর মত বিনোদন কেন্দ্রগুলোতে নিষিদ্ধ এই সেলফি স্টিক।

উল্লেখ্য, ২০১৪ সালে টাইম ম্যগাজিনেরবর্ষসেরা ২৫ আবিষ্কার” তালিকায় স্থান পায় সেলফি স্টিক।