সাদা আলো কেন বিভিন্ন রঙে বিশ্লিষ্ট হয় ?

১৬৬৬ সালে স্যার আইজাক নিউটন পরীক্ষার সাহায্যে সর্বপ্রথম আলোর বিচ্ছুরণ আবিষ্কার করেন। তিনি তাঁর ঘরের জানালায় ছোট ছিদ্র করে এই পরীক্ষা করেন। এই পরীক্ষা থেকে নিউটন লক্ষ্য করেন সূর্যের সাদা আলোর প্রকৃতি যৌগিক এবং এই সাদা আলো সাতটি মূল রঙের সমষ্টি। এখন প্রশ্ন হচ্ছে সাদা আলো কেন বিভিন্ন রঙে বিশ্লিষ্ট হয়?

আলোক রশ্মি যখন এক স্বচ্ছ মাধ্যম থেকে অপর স্বচ্ছ মাধ্যমে প্রবেশ করে তখন আলোক রশ্মি বিভেদ তলে বেঁকে যায়। তবে এই বাঁকার পরিমাণ মাধ্যমদ্বয়ের প্রকৃতি ও আলোর রঙের উপর নির্ভর করে। সূর্যের সাদা আলো সাতটি রঙের সমন্বয়ে সৃষ্টি। তাই, সূর্যের সাদা আলো যখন প্রিজমের মধ্যে প্রবেশ করে তখন প্রতিসরণের ফলে রশ্মির গতিপথ বেঁকে যায়। এক এক বর্ণের আলোর বাঁকার পরিমাণ ভিন্ন হওয়ার কারণে প্রিজমের মধ্যে সাদা আলো সাতটি বর্ণে বিশ্লিষ্ট হয়। ফলে পর্দার উপরে আমরা একটি বর্ণালী দেখতে পায়।

তারপরও একটি প্রশ্ন রয়ে যায় ! বর্ণভেদে আলোক রশ্মির বাঁকার পরিমাণ বিভিন্ন কেন ও বর্ণালী কেন উৎপন্ন হয়? ভ্যাকুয়ামে সব কয়টি বর্ণের আলোক রশ্মি একই দ্রুতিতে চলে। কিন্তু অন্য যে কোন মাধ্যমে এক এক বর্ণের আলোর দ্রুতি এক এক রকমের হয়।

যেমন কাঁচের মধ্যে লাল রঙের আলোর দ্রুতি, বেগুনী আলোর দ্রুতির প্রায় ১.৮ গুণ বেশী। তাই, বেগুনী আলো সবচেয়ে বেশী ও লাল আলো সবচেয়ে কম বাঁকে। ফলে বর্ণালী উৎপন্ন হয়। যে কারণে একই মাধ্যমের প্রতিসরাঙ্ক ভিন্ন ভিন্ন রঙের জন্য বিভিন্ন হয়ে থাকে। তাই, বিভিন্ন বর্ণের আলোর জন্য মাধ্যমের প্রতিসরাঙ্কের বিভিন্নতার জন্য বর্ণালী উৎপন্ন হয়।     

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন