সৌরশক্তিচালিত সবচেয়ে বড় ‘কম্পিউটার’

watly
ছবি : সংগৃহীত

নির্মাতা বলছেন এটি ‘পৃথিবীর বৃহত্তম সৌরশক্তিচালিত কম্পিউটার’। তবে এটিকে আদৌ কম্পিউটার বলা যাবে কিনা তা নিয়ে অনেকের মধ্যেই সংশয় রয়েছে। তারা একে মেশিন বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

ওয়াল্টি নামের এই কম্পিউটার এক যুগান্তকারী আবিষ্কার যেটা তৈরি করেছ ‘ওয়াল্টি মেশিন’ নামের একটি ইটালিয়ান-স্প্যানিশ প্রতিষ্ঠান। এটি দেখতে অনেকটা ভবিষ্যতের স্পেস ক্যাপস্যুলের মত। তবে বর্তমানে এটি আফ্রিকার দরিদ্র অঞ্চলগুলোতে বিদ্যুৎ, বিশুদ্ধ খাবার পানি এবং ইন্টারনেট সরবরাহ করছে।

ClassTune

 

সাব-সাহারান আফ্রিকার ৬২৫ মিলিয়ন মানুষ বিদ্যুৎ ছাড়া জীবনযাপন করে আর এ অঞ্চলের ৩৯ শতাংশ মানুষ পায় না খাবার উপযোগী পানি।

ওয়াল্টি সূর্য থেকে শক্তি নিয়ে তা থেকে বিদ্যুৎ তৈরি করে। একই সাথে এটি একটি ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেম চালায় যেটি পানি বিশুদ্ধ করে। প্রতিদিন প্রায় ৫ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করতে সক্ষম ওয়াল্টি।

উৎপন্ন বিদ্যুৎ শক্তি থেকে ওয়াল্টি একটি ইন্টারনেট হাভ চালায় যেটি ৮০০ মিটার ব্যাসার্ধের এলাকায় ওয়াই-ফাই সংযোগ দিচ্ছে। এর ব্যাটারি থাকে যেকোনো ইলেক্ট্রনিক জিনিস চার্জ করা যায়।

আগামী ১৫ বছরে ওয়াল্টি প্রায় আড়াই হাজার টন গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে পারবে।

বর্তমানে ঘানায় পরীক্ষামূলকভাবে এটি ব্যবহার করা হচ্ছে। শীঘ্রই নাইজেরিয়া ও সুদানসহ এ অঞ্চলের আরও বেশ কয়েকটি এলাকায় ওয়াল্টি মেশিন চালু করা হবে।