সৌরশক্তি দিয়ে মোবাইল চার্জ

Solar power mobile charger

গৃহযুদ্ধের কারণে রুয়ান্ডাতে আশ্রয় নেয় বুরুন্ডির হেনরি নায়াকারুন্ডির বাবা-মা। সেখানেই হেনরির জন্ম হয়। ক্রমাগত যুদ্ধের ফলে তারা পাড়ি জমায় যুক্তরাষ্ট্রে। সেখানেই হেনরি জর্জিয়া স্টেট ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশোনা করে।

হেনরি কখনই চাকরি করতে চায়নি। সে সবসময়ই চেয়েছে উদ্যোক্তা হতে, নতুন কিছু শুরু করতে। আর ১৯ বছর বয়সেই সে তার এই স্বপ্নের বাস্তবায়ন শুরু করে। হেনরি একটি ভ্রাম্যমাণ গাড়ি বা কার্ট তৈরি করেছে যেটি সৌরশক্তির সাহায্যে মোবাইল ফোন চার্জ দিবে। এর দ্বারা আফ্রিকাতে হাজার হাজার বেকারের কর্মসংস্থান হবে বলে সে আশা করছে।

ClassTune

ইতোমধ্যেই এই উদ্যোগ বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছে। হেনরি আফ্রিকাতে ৫০ হাজার থেকে ১ লাখ ক্ষুদ্র ব্যবসা চালু করার আশা প্রকাশ করেছে।

ছুটিতে রুয়ান্ডা ও বুরুন্ডিতে গিয়ে হেনরি দেখতে পায় সেখানকার প্রচুর সংখ্যক মানুষ মোবাইল ফোন চার্জ দিতে গিয়ে বিড়ম্বনায় পড়ে। যদিও সেখানকার মাত্র ১৮ শতাংশ মানুষ বিদ্যুৎ পায় কিন্তু মোবাইল ফোন ব্যবহার করে প্রায় ৭০ শতাংশ মানুষ। এই তথ্য মাথায় রেখে হেনরি একটি ভ্রাম্যমাণ গাড়ি উদ্ভাবনের কথা চিন্তা করে যেটি সাইকেলের মত চালানো যাবে এবং সৌরশক্তি ব্যবহার করে একসাথে ৮০টি মোবাইল চার্জ দিতে পারবে।

গত ৪ বছর ধরে হেনরি রুয়ান্ডার গ্রামাঞ্চলে ২৫টি এরকম গাড়ি ছাড়ে ব্যবসার জন্য এবং সেগুলো সফলতার সাথে ব্যবসা করার পাশাপাশি সামাজিক প্রভাবও ফেলতে সক্ষম হয়। আগামী ২ বছরের মধ্যে সে ৬০০ থেকে ৮০০টি গাড়ি ছাড়ার পরিকল্পনা করছে।

মাত্র ১০০ মার্কিন ডলার ডাউন পেমেন্ট দিয়ে এবং ২০০ ডলার কিস্তিতে দিয়ে একটি গাড়ি নেয়া যাবে। হেনরি জানায় একটি গাড়ি থেকে মাসে ১০০ ডলারের বেশি আয় করা সম্ভব।