স্পেলিং বি চতুর্থ সিজনের হল শুরু

ইংরেজি বানান প্রতিযোগিতা 'স্পেলিং বি' চতুর্থ আসর শুরু হতে যাচ্ছে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার,১৬ই জুন থেকে। দেশের জাতীয় ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার আর চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকম বরাবরের মত এবারও আয়োজন করতে যাচ্ছে এ প্রতিযোগিতার।

এবারের প্রতিযোগিতাটি আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে সামিট গ্রুপ। সম্প্রতি সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকমের সিইও রাসেল টি আহমেদের উপস্থিতিতে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

স্পেলিং বি-র ৪র্থ সিজনে অংশগ্রহণের জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে আগামীকাল অর্থাৎ১৬ জুন থেকে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ১৫ জুলাই। রেজিস্ট্রশন করা যাবে এই ওয়েব অ্যাড্রেসে। রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের সর্বোচ্চ স্কোর করার জন্য সুযোগ থাকছে যতবার খুশি ততবার খেলার। 

ডিভিশনাল রাউন্ডের মাধ্যমেও বাছাই করা হবে প্রতিযোগীদের। দেশের বিভিন্ন স্কুল থেকে এবং অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ডিভিশনাল রাউন্ডের মাধ্যমে নির্বাচিত প্রতিযোগীরা অংশগ্রহণ করবে সরাসরি টেলিভিশন রাউন্ডে। ডিভিশনাল রাউন্ড হবে ‘নক আউট’ পদ্ধতিতে।

প্রতিটি বিভাগ থেকে নির্ধারিত সংখ্যক প্রতিযোগী নির্বাচন করা হবে। এবারের স্পেলিং বি’তে মোট ৯৬ জন প্রতিযোগী অংশ নেবে টেলিভিশন রাউন্ডে। বানান প্রতিযোগিতার জন্য আরও ভালোভাবে প্রস্তুতির জন্য গুগল প্লে স্টোর থেকে Spellato অ্যাপটি ডাউনলোড করা যেতে পারে।

এবারের স্পেলিং বি বিজয়ী পাবে ৫ লাখ টাকার শিক্ষাবীমা। সেই সাথে স্পেলিং বি’র নিজস্ব শহর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে একজন অভিভাবকসহ ভ্রমণের সুযোগ। ১ম ও ২য় রানার-আপ পাবে যথাক্রমে ৩ লাখ এবং ২ লাখ টাকার শিক্ষাবীমা।

পৃথিবীর বিভিন্ন দেশের ইংরেজি বানান প্রতিযোগিতার আদলে আয়োজিত স্পেলিং বি বাংলাদেশে যাত্রা শুরু করে ২০১২ সালে। ইতোমধ্যে অনুষ্ঠিত ৩টি সিজনই ব্যাপক সাফল্য অর্জন করেছে স্পেলিং বি। গত সিজনে স্পেলিং বি’তে অংশগ্রহণের জন্য অনলাইনে ৩ লাখ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। প্রতিযোগিতামূলক আয়োজনের জন্য স্কুলগামী শিক্ষার্থীদের মধ্যে ইংরেজি শেখার প্রবণতা বাড়ছে। আন্তর্জাতিক এ ভাষাটি শিখতে উৎসাহিত হচ্ছে তারা।  

আগেই স্পেলিং বি’র সব ভিডিও দেখতে ভিজিট করুন স্পেলিং বি’র YouTube পেজে ও স্পেলিং বি’র সকল আপডেট পেতে নিয়মিত ভিজিট করুন স্পেলিং বি’র Facebook পেজে । 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন