১০০ কোটি আইফোন বিক্রি

iphone-x

ওয়াল স্ট্রিটের বিশ্লেষকেরা বলছেন খুব সম্ভবত অ্যাপল তার ১০০ কোটিতম (১ বিলিয়নথ বা ১০০০ মিলিয়নথ) আইফোনটি গত সোমবার বিক্রি করেছে।

কিভাবে এই হিসেব তারা করলো সেটাও তারা ব্যাখ্যা করেছেন। ২৯ জুলাই, ২০০৭ সাল থেকে আইফোন বিক্রি শুরু হয়। অ্যাপল জানায় মার্চ ২০১৬ পর্যন্ত তারা ৯৪৮ মিলিয়ন আইফোন বিক্রি করেছে। সুতরাং ১ বিলিয়ন হতে হলে অ্যাপলকে গত ৪ মাসে আর ৫২ মিলিয়ন আইফোন বিক্রি করতে হতো।

ClassTune

জুন শেষ হবার আগ পর্যন্ত আরও ৪০ মিলিয়ন আইফোন বিক্রি হয়েছে বলে বিশ্লেষকেরা ধারণা করছেন অর্থাৎ মোট আইফোন বিক্রি হয়েছিল ৯৮৮ মিলিয়ন। গড়ে প্রতিদিন ৫ লাখ আইফোন বিক্রি হয় বলে তারা হিসেব কষে দেখেছেন। সে হিসেব অনুযায়ী গত সোমবার (২৫ জুলাই) অ্যাপল তারা ১০০ কোটিতম আইফোন বিক্রি করেছে।

বুধবার অ্যাপলের সিইও টিম কুক ক্যালিফোর্নিয়ায় অ্যাপল সদরদপ্তরে এক সভায় এই মাইলফলক অর্জনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, অ্যাপল আরেকটি মাইলফলক অর্জন করেছে এবং আইফোন পৃথিবীর সেরা পণ্য হিসেবে নিজেকে প্রমান করেছে’।

আইফোন পৃথিবীর সবচাইতে বেশি বিক্রি হওয়া পণ্য। ২য় অবস্থানে আছে হ্যারি পটার সিরিজ যার বিক্রি ৪৫০ মিলিয়ন।

৯ বছর আগে আইফোনের যাত্রা শুরু হলেও এর অর্ধেক পণ্য বিক্রি হয়েছে গত ২ বছরে। এই হারে চলতে থাকলে ২০২০ সালের মধ্যেই অ্যাপল ২ বিলিয়ন আইফোন বিক্রি করতে পারবে।