৭টি খাবার যা আপনার ত্বক নষ্ট করে

8174
Bad food for skin

আমাদের দেহের বাহ্যিক সৌন্দর্য অনেকখানিই নির্ভর করে ত্বকের ওপর। ত্বক সুন্দর হলে মানুষকেও সুন্দর দেখায়। কিন্তু এই ত্বক সুন্দর রাখাটাও কিন্তু খুব সহজ নয়। আর বয়স বাড়ার সাথে সাথে ত্বক আরও নষ্ট হতে থাকে।

ত্বককে তাই সুস্থ ও সুন্দর রাখতে আমাদের বেশ কিছু নিয়ম মেনে চলা উচিত। এদের মধ্যে অন্যতম হচ্ছে খাবারের প্রতি যত্নশীল হওয়া। আর আমরা এমন ৭টি খাবার সম্পর্কে জানবো যেগুলো আমাদের ত্বক নষ্ট করার জন্য অনেকাংশে দায়ী-

ClassTune

চিনি জাতীয় পানীয়
সোডা, কোল্ড ড্রিংক্স বা অতিরিক্ত চিনি রয়েছে এমন পানীয় আমাদের ত্বকের কোলাজেনের গঠনকে নষ্ট করে। কোলাজেনের কারণে ত্বক মসৃণ থাকে। এসবের বদলে শুধু পানি বা চিনি ছাড়া চা পান করা যেতে পারে।

অ্যালকোহল
অ্যালকোহল একটি মূত্রবর্ধক হিসেবে কাজ করে। এটি পান করলে ঘনঘন মূত্রত্যাগের প্রয়োজন হয়। আর এই কারণে আমাদের ত্বক আর্দ্রতা হারায় এবং খসখসে দেখায়। তাই অ্যালকোহল পান করলেও তা পরিমিত পরিমাণে করা উচিত।

ক্যান্ডি
চকলেট, ক্যান্ডি এসব দেহের স্থূলতার বড় কারণ, এটা আমাদের সবারই জানা। শরীর মোটা হয়ে গেলে আমাদের ত্বকের উপর টান পড়ে ফলে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। একই সাথে এসব খাবারে বিদ্যমান চিনি ত্বকে প্রদাহ সৃষ্টি করে।

ভাজাপোড়া খাবার
ফাস্টফুড এবং বেশি তেলে ভাজাপোড়া খাবার আমাদের ত্বক নষ্ট করার জন্য দায়ী। ফ্যাটি খাবার বেশি খেলে আমাদের রক্ত সঞ্চালনে বাধা পড়ে যা ত্বকের সৌন্দর্য নষ্ট করে। অনেক সময় ত্বক ফুলে যায় যেটা দেখতে খারাপ লাগে।

পাউরুটি
পাউরুটি এবং পাউরুটির তৈরি টোস্ট বা স্যান্ডউইচ আমরা সবাই খেতে পছন্দ করি। কিন্তু কিছু গবেষণা বলছে, পাউরুটিতে থাকে উচ্চ গ্লাইসেমিক্স ইনডেক্স যা আমাদের ত্বকের জন্য খারাপ। এই জাতীয় খাবার ব্রন হওয়ার জন্য দায়ী।

মশলা জাতীয় খাবার
চিপস, চানাচুর বা মশলা জাতীয় খাবার আমাদের দেহে লবণের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে দেহে পানির পরিমাণ কমে যায়। এতে ত্বক শুকিয়ে যায়।

ম্যায়োনিজ
ম্যায়োনিজের মত তেলজাতীয় খাবার ত্বক নষ্ট করার জন্য অনেকটাই দায়ী। যদিও সয়াবিন, ভুট্টা বা সূর্যমুখীর তেলের মত উদ্ভিজ তেল পরিমিত পরিমাণে খেলে দেহের তেমন কোন সমস্যা হয় না, তবে অতিরিক্ত হলে তা আপনার ত্বককে ক্ষতিগ্রস্ত করতে পারে।