অ্যাথলেটিক্সের ভুবনেঃ পর্ব ৩

চার বছর পর পর অলিম্পিকের যে বিশ্ব আসর বসে সেখানে প্রধান আকর্ষণ থাকে বৈচিত্র্যপূর্ন অ্যাথলেটিক্সের ইভেন্টগুলো। যদিও অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টের দিকে সবার নজর থাকে বেশী যেমন ১০০, ২০০ , ৪০০ মিটার দৌড় , ৪x১০০ মিটার রিলে রেস প্রভৃতি।   

অ্যাথলেটিক্স বলতে সাধারণত অনেকগুলো খেলাকে একত্রে বোঝানো হয়। অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টে মূলত বিভিন্ন দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে আর ফিল্ড ইভেন্টের মধ্যে রয়েছে Pole Vault, High Jump, Shot-Put, Discus Throw, Javelin Throw, Hammer Throw। ফিল্ড ইভেন্টের খেলাগুলোতে শারীরিক কসরতের পাশাপাশি রয়েছে টেকনিকের প্রয়োগ। ১ম পর্বে Pole Vault ও Javelin Throw ও দ্বিতীয় পর্বে আমরা জেনেছি High Jump ও Discus Throw সম্পর্কে। আজ তৃতীয় ও শেষ পর্বে আমরা জানবো Shot PutHammer Throw সম্পর্কে।  

Shot-put:

স্কুল বা কলেজের ক্রীড়া প্রতিযোগীতায় গোলক নিক্ষেপ খেলার কথা আমাদের সবারই মনে আছে। এই গোলক নিক্ষেপ খেলাটিকে ইংরেজিতে Shot- Put বলা হয়। সাধারণত ৭.২৬ কেজি (পুরুষদের জন্যে), ৪ কেজি (মেয়েদের জন্যে) ওজনের গোলক দিয়ে আন্তর্জাতিক মানের ইভেন্টগুলো আয়োজন করা হয়।

যেখান থেকে নিক্ষেপ করতে হয় সেখানে একটি বৃত্তাকার দাগ দেয়া থাকে, এই দাগকে প্রদক্ষিন করে গোলকটি নিক্ষেপ করতে হয়। ১৮৯৬ এর অলিম্পিক থেকেই পুরুষদের জন্যে এই ইভেন্ট ছিলো, এবং ১৯৪৮ সালে অলিম্পিকে মেয়েদের জন্যে এই গোলক নিক্ষেপ চালু করা হয়।

পুরুষদের মধ্যে আমেরিকার র‍্যান্ডি বার্নেস গোলকটিকে ২৩.১২ মিটার পার করিয়ে বিশ্বরেকর্ডটি দখল করে রেখেছেন, আর মেয়েদের বিশ্বরেকর্ডটি নিজের করে রেখেছেন রাশিয়ার নাটালিয়া লিসভস্কায়া। ২২.৬৩ মিটার দূরত্ব তিনি পার করেন।

Hammer Throw:

শক্ত একটি তারের মাথায় লোহার বল লাগিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে নিক্ষেপ করা হয় এই হ্যামার নিক্ষেপ খেলায়। পুরুষদের ক্ষেত্রে প্রায় সাড়ে সাত কেজি ওজনের লোহার বল প্রায় চার ফুট লম্বা শক্ত তারের মাধ্যমে ঘুরাতে হয়। তবে প্রমিলাদের জন্য চার কেজি ওজনের লোহার বল প্রায় চার ফুট লম্বা শক্ত তারের মাধ্যমে ঘুরাতে হয়। লোহার বলের “পর্যাবৃত্ত গতি” যত বাড়তে থাকে তত বেশি বলটি দ্রুত ঘুরানো যাবে। হ্যামারটি দূরে নিক্ষেপ করা সম্ভব হবে যদি পর্যাবৃত্ত গতি সর্বোচ্চ থাকে। 

ইউক্রেনের ইউরি সেদিখ এই হ্যামার থ্রোয়িং ইভেন্টে পুরুষদের বিশ্বরেকর্ডের মালিক। তিনি হ্যামারটি ৮৬.৭৪ মিটার দূরে নিক্ষেপ করতে সক্ষম হয়েছেন। পোলিশ কন্যা Anita Wlodarczyk ৮১.০৮ মিটার দূরে হ্যামার নিক্ষেপ করে নিজের দখলে রেখেছেন প্রমিলাদের বিশ্বরেকর্ডের মুকুট। 

প্রাচীন গ্রীসে এই খেলার মাধ্যমে শক্তি পরীক্ষা করা হতো, যার শক্তি বেশি তাকে রাজ্যের বিশেষ সম্মাননা দেয়া হত। 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন