উত্তর আমেরিকার ৫টি বিখ্যাত হ্রদ

উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় আকর্ষন হচ্ছে বৃহদাকৃতির ৫ টি বিখ্যাত লেক, একত্রে গ্রেট লেকস নামে পরিচিত। লেকগুলো হচ্ছেঃ

১. লেক সুপিরিয়র (আয়তনঃ ৮২,০০০ বর্গ কিলোমিটার, সর্বোচ্চ গভীরতাঃ ১,৩৩৩ ফুট)

২. লেক মিশিগান (আয়তনঃ৫৮,০০০ বর্গ কিলোমিটার, সর্বোচ্চ গভীরতাঃ ৯২৫ ফুট )

৩. লেক হুরন (আয়তনঃ৬০,০০০ বর্গ কিলোমিটার, সর্বোচ্চ গভীরতাঃ ৭৪৮ ফুট)

৪. লেক এরি (আয়তনঃ২৫,৭০০ বর্গ কিলোমিটার, সর্বোচ্চ গভীরতাঃ ২১০ ফুট)

৫. লেক অন্টারিও (আয়তনঃ১৯,৭০০ বর্গ কিলোমিটার, সর্বোচ্চ গভীরতাঃ৮০৪ ফুট)

এই লেকগুলোর এক একটি এক এক কারণে বিখ্যাত। চলো দেখে নেই “গ্রেট লেকস”এর এক ঝলকঃ

লেক সুপিরিয়রঃ

নামেই যেহেতু “সুপিরিয়র” আছে, বোঝা যাচ্ছে এটি আকারে বড় হবে।  এতটাই বড় যে অন্য চারটি লেকের মোট আয়তন এই একটি লেকের চেয়ে কম। পুরো পৃথিবীর যত স্বাদু পানি আছে, তার ১০% এই লেক সুপিরিয়রেই আছে। এই লেকে ৮৮ প্রজাতির মাছ পাওয়া যায়, আবার ৪০ ফুট পর্যন্ত উঁচু ঢেউয়ের রেকর্ডও রয়েছে এই লেকের। মিশিগান, হোয়াইট ফিশ পয়েন্ট এবং গ্র্যান্ড মারাইসের মধ্যবর্তী লেক সুপিরিয়রের দক্ষিণ উপকূল "Graveyard of the Great Lakes"  নামে পরিচিত। কারণ এই অঞ্চলে সবচেয়ে বেশি জাহাজডুবি ঘটেছে।

লেক মিশিগানঃ

আমেরিকার সীমন্তবর্তী অঞ্চলের একমাত্র লেক হচ্ছে এই লেক মিশিগান। মিশিগান শহরের স্টেট স্টোন নামে পরিচিত “পেটস্কী স্টোন” শুধুমাত্র এই লেকে পাওয়া যায়। আমেরিকার ৩য় বৃহত্তম সৈকত হিসেবে স্বীকৃত এই লেক মিশিগানের সৈকত। সামুদ্রিক ল্যাম্প্রে নামক ঈল ও পাওয়া যায় এই মিশিগানে।

লেক হুরনঃ

প্রথমত, সব লেকের মধ্যে এই লেকেরই রয়েছে সবচেয়ে দীর্ঘ সমুদ্র তীর। আয়তনে পৃথিবীর ৫ম বৃহত্তম লেক এই লেক হুরন। প্রায় ৩০,০০০ হাজার ছোটো বড় দ্বীপ বেষ্টিত এই লেকটি। আয়তনের পাশাপাশি এটি জনবহুলও বটে। এই লেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার জাহাজডুবি হয়েছে, যা অন্য কোনো জলসীমার চেয়ে বেশি। 

লেক এরীঃ

লেক এরী বিখ্যাত এর তাপমাত্রার বৈচিত্র্যের জন্যে। গ্রীষ্মকালে এখানকার তাপমাত্রা থাকে ৪০ ডিগ্রীর উপর, আবার শীতকালে তাপমাত্রা চলে যায় হিমাঙ্কেরও নিচে। এই লেকের এক প্রান্ত গিয়ে মিশেছে “নায়াগ্রা” জলপ্রপাতের সাথে। কথিত আছে, এই লেকে দানবীয় আকৃতির একটি প্রানী দেখা যায়, স্থানীয়রা যার নাম দিয়েছেন “Bessie”।

লেক অন্টারিওঃ

পাঁচটি লেকের মধ্যে সবচেয়ে ছোট এই লেক অন্টারিও। নায়াগ্রা জলপ্রপাতের ঠিক শুরুর পয়েন্টে এই লেকের অবস্থান। প্রায় ২০০০ দ্বীপবেষ্টিত এই লেকটি। বিভিন্ন দেশ থেকে আসা পাখির স্বর্গ বলা হয় এই লেককে। প্রায় ৪০-৫০ রকমের বিভিন্ন প্রজাতির পাখি এই লেকে দেখা যায় বছরের বিভিন্ন সময়ে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন