আইসিসি অ্যাওয়ার্ড ২০১৫

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো টেস্টে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার 'স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি' জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

এর আগের দুইবার ট্রফি জয়ী খেলোয়াড় মিচেল জনসন ও মাইকেল ক্লার্ক। গত বুধবার আইসিসি ঘোষণা করেছে এই বছরের সেরাদের নাম।

সপ্তম খেলোয়াড় হিসেবে একই সঙ্গে স্যার গ্যারফিল্ড সোবার্স বর্ষসেরা ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হলেন স্টিভেন স্মিথ।

এর আগে নির্বাচিত হয়েছিলেন রাহুল দ্রাবিড় (২০০৪, ভারত), জ্যাক ক্যালিস (২০০৫, দক্ষিণ আফ্রিকা), রিকি পন্টিং (২০০৬, অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (২০১২, শ্রীলঙ্কা), মাইকেল ক্লার্ক (২০১৩, অস্ট্রেলিয়া) ও মিচেল জনসন (২০১৫, অস্ট্রেলিয়া)। আর অস্ট্রেলিয়ার চতুর্থ খেলোয়াড় হিসেবে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন স্মিথ।

২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত খেলোয়াড়দের নৈপুণ্যের বিবেচনায় সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি রান করেন স্মিথ। ৭ সেঞ্চুরি ও ৬ ফিফটিতে ৮২.৫৭ গড়ে তার রান ১ হাজার ৭৩৪।

আর একই সময়ে ৫৯.৪৭ গড়ে ওয়ানডেতে ১ হাজার ২৪৯ রান করেন স্মিথ। টেস্ট এবং ওয়ানডেতে দুর্দান্ত নৈপুণ্য দেখানোয় বর্ষসেরা খেলোয়াড়ের স্যার গ্যারফিল্ড সোবার্স পুরস্কার জিতে নেন এই অসি ব্যাটসম্যান।

টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ওয়ানডের বর্ষসেরা পুরস্কার জয়ী এবি ডি ভিলিয়ার্স উল্লিখিত সময়ে ৭৯.০৬ গড়ে ১২৮.৪২ স্ট্রাইক রেটে ১ হাজার ২৬৫ রান করেন।

দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডু প্লেসিস বর্ষসেরা টি-টোয়েন্টি পারফর্মার নির্বাচিত হয়েছেন। গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডু প্লেসিসের ৫৬ বলে ১১৯ রানের ইনিংসটি এ বছরের সেরা টি-টোয়েন্টি পারফর্মেন্সের স্বীকৃতি পেয়েছে।

বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউড। অস্ট্রেলিয়ার এই পেসারের আন্তর্জাতিক অভিষেক হয় গত বছর ডিসেম্বরে। এ বছর ১৩ সেপ্টেম্বর পর্যন্ত হ্যাজেলউডের শিকার ৪০ উইকেট।

নিউজিল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামকে দেয়া হয়েছে সেরা স্পিরিট অব ক্রিকেট পুরস্কার। সহযোগী ও নতুন সদস্য দেশগুলোর মধ্যে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের খুররাম খান।

মেয়েদের ক্রিকেটে আইসিসির বর্ষসেরাও আরেক অস্ট্রেলিয়ান মেগ ল্যানিং। বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলর। টানা তৃতীয়বারের মত বর্ষসেরা আম্পায়ার হয়েছেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো।

এক নজরে আইসিসি বর্ষসেরা ২০১৫ প্রাপ্তদের চূড়ান্ত তালিকা

বর্ষসেরা ক্রিকেটার: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার: এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

বর্ষসেরা টি-টোয়েন্টি পারফর্মার: ফ্যাফ ডু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার: জশ হ্যাজেলউড (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা স্পিরিট অব ক্রিকেট: ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড)

সহযোগী দেশের বর্ষসেরা: খুররম খান (সংযুক্ত আরব আমিরাত)

বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটার: মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটার: স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ)

বর্ষসেরা আম্পায়ার: রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড)

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন