মাউন্ট ইস্তোই হচ্ছে আলাস্কার উচ্চতম পর্বতশৃঙ্গ

পুরনো সব বিতর্কের অবসান ঘটিয়ে অবশেষে প্রমাণিত হল যে উত্তরপূর্ব আলাস্কার উচ্চতম পর্বতশৃঙ্গটি হচ্ছে মাউন্ট ইস্তো। সর্বাধুনিক রিমোট সেন্সিং প্রযুক্তি দ্বারা এ উচ্চতা নির্ণয় করা হয়েছে।

উত্তর মেরুর আলাস্কা অঞ্চল এতোটাই দুর্গম যে সেখানকার পুঙ্খানুপুঙ্খ কোন মানচিত্র এখনো পাওয়া যায়নি। এর ফলে বিমানচালকদের যে কোনো পর্বতে ধাক্কা খাওয়ার ভয় থাকে আর তেল উত্তোলনকারীরা তাদের তেলের পাইপ কোনদিক দিয়ে নেবেন সেটা নিয়েও দুশ্চিন্তায় পড়ে যান।

বহুদিন ধরেই তর্ক চলছিল এই অঞ্চলের উচ্চতম পর্বত কোনটি- মাউন্ট চেম্বারলিন নাকি মাউন্ট ইস্তো। নতুন এক ম্যাপিং প্রযুক্তি দিয়ে পরীক্ষা করে দেখা গিয়েছে এখানকার সবচেয়ে উঁচু পর্বতটি হচ্ছে মাউন্ট ইস্তো। এর উচ্চতা ৮ হাজার ৯৭৬ ফিট বা ২ হাজার ৭৩৬ মিটার।

কিন্তু দ্বিতীয় সর্বোচ্চ চূড়া চেম্বারলিন নয় বরং মাউন্ট হাবলে। যার উচ্চতা ৮ হাজার ৯১৭ ফিট বা ২ হাজার ৭১৮ মিটার। মাউন্ট চেম্বারলিন রয়েছে তৃতীয় অবস্থানে। এর উচ্চতা ৮ হাজার ৯০১ ফিট বা ২ হাজার ৭১৩ মিটার। নতুন এই মাপজোখের ফলে এটিও প্রমাণিত হল যে মাউন্ট ইস্তো আর্কটিক কানাডার সর্বোচ্চ পর্বতের চাইতেও ৩৩০ ফুট বেশি উঁচু।

সর্বশেষ এই ম্যাপ প্রোজেক্টের নেতৃত্ব দিয়েছিলেন ইউনিভার্সিটি অফ আলাস্কার ম্যাট নোলান।

নোলানের আগে এই অঞ্চলের সবচেয়ে নির্ভুল মানচিত্রটি তৈরি করা হয়েছিল ১৯৫০ সালে। সে সময় বিজ্ঞানীরা এরিয়েল ফটো ব্যবহার করে কোনটি সবচেয়ে উঁচু তা নির্ণয় করেছিলেন।

নোলানের ফলাফল আসলেই ঠিক আছে কি না তা পরীক্ষা করার জন্য এসব পর্বতগুলোর চূড়ায় জিপিএস ট্র্যাকার নিয়ে উঠেছিলেন পেশাদার পর্বতারোহী কিট ডেসলরিয়ারস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন