আর্জন্টিনায় উল্কা চোর!

আর্জেন্টিনার উত্তরে সাকো প্রদেশ থেকে উল্কাপিণ্ড চুরি করার সময় ৪ জনকে গ্রেফতার করেছে আর্জেন্টাইন পুলিশ। আর্জেন্টিনার এই অঞ্চলটি মহাকাশের এসব দুর্লভ পাথরের জন্য বিখ্যাত যেগুলো আইনের আওতায় সুরক্ষিত রাখা হয়।

মোট ১৫শ কিলোগ্রাম ওজনের ২১৫টি বড় বড় পাথর একটি ট্রাকে করে পাচার করার সময় ধরা হয় এগুলো। পুলিশের নিয়মিত তল্লাশিতে ধরা পড়ে এসব পাথর। এসময় ৩ জন আর্জেন্টাইন ও ১ জন পেরুর নাগরিককে  গ্রেফতার করা হয়।

আর্জেন্টিনার সাকো প্রদেশের উত্তরে প্রায়ই এরকম পাথর পাওয়া যায়। একারণে জায়গাটিকে ‘স্বর্গের মাঠ’ বলেও ডাকা হয়ে থাকে। এলাকাটি প্রায় ১৩শ বর্গকিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত। বিজ্ঞানীরা জানান, ৪ হাজার বছর আগে এখানে একবার উল্কাবৃষ্টি হয়েছিল। এগুলো তারই ফলাফল।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেভিয়ার অটেও বলেন, ‘ঠিক কোন জায়গা থেকে উল্কাখণ্ডগুলো চুরি করা হয়েছে তা আমরা এখনো নিশ্চিত নই। কিন্তু যেখানে ট্রাকটি জব্দ করা হয়েছে সেখান থেকে ‘স্বর্গের মাঠের’ দূরত্ব মাত্র ৩২ কিলোমিটার’।

তিনি বলেন, ‘আমাদের কাছে এখনো অল্প তথ্য রয়েছে। আমরা এই ঘটনাটি নিয়ে খুবই উৎসাহী কেননা এর সাথে সাকো, আর্জেন্টিনা এমনকি মানবজাতির সম্পদের ব্যাপারটি যুক্ত রয়েছে’।

‘স্বর্গের মাঠে’ এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে বড় উল্কাখণ্ডটির নাম ‘এল সাকো’ যেটির ওজন ৩৭.৪ টন। এটি আর্জেন্টিনায় পাওয়া সবচেয়ে বড় এবং বিশ্বে পাওয়া ২য় বৃহত্তম উল্কাখণ্ড। ১৯৯০ সালে এই খণ্ডটি আরেকটু হলেই যুক্তরাষ্ট্রের এক সংগ্রাহকের কাছে অবৈধভাবে বিক্রি হয়ে যাচ্ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন