এবারের ইউরোপিয়ান লীগ চ্যাম্পিয়নরা

ইংলিশ প্রিমিয়ার লীগ
চার ম্যাচ হাতে রেখেই ৫ম বারের মত লীগ চ্যাম্পিয়ন হয়েছে চেলসি। এডেন হ্যাজার্ড, ডিয়েগো কস্টাদের নৈপুণ্য ও ‘দি স্পেশাল ওয়ান’ খ্যাত ম্যানেজার হোসে মরিনহোর দক্ষ পরিচালনায় শেষ পর্যন্ত ৮৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানসিটির চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে থেকেই মৌসুম শেষ করেছে তারা। ৩য় ও ৪র্থ স্থানে থেকে চ্যাম্পিয়নস লীগ খেলা নিশ্চিত করেছে আর্সেনাল ও ম্যান ইউ।

সর্বোচ্চ গোলদাতা – সার্জিও আগুয়েরো ২৬টি (ম্যানসিটি)

সর্বোচ্চ অ্যাসিস্ট (গোল করিয়েছেন)– সেস্ক ফ্যাব্রিগাস ১৮টি (চেলসি)

স্প্যানিশ লা লিগা
বার্সার কোচ হিসেবে প্রথম মৌসুমেই লুইস এনরিকে পেলেন শিরোপার স্বাদ। স্ট্রাইকিং জোনে লিওনেল মেসি, নেইমার ও সু্য়ারেজ পুরো মৌসুম জুড়ে ছিলেন অপ্রতিরোধ্য। আবারো ট্রেবল স্বপ্ন দেখছে তারা। এই ত্রয়ীর দুর্দান্ত নৈপুণ্যে বার্সালোনা পেল লা লিগার ২৩ তম শিরোপা। তবে শিরোপা থেকে মাত্র ২ পয়েন্ট দূরে থেকেই মৌসুম শেষ করতে হয়েছে আরেক জায়ান্ট রিয়াল মাদ্রিদকে। গতবারের চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো মাদ্রিদ হয়েছে ৩য়।

সর্বোচ্চ গোলদাতা – ক্রিস্টিয়ানো রোনালদো ৪৮টি (রিয়াল মাদ্রিদ)

সর্বোচ্চ অ্যাসিস্ট (গোল করিয়েছেন) – লিওনেল মেসি ১৮টি (বার্সালোনা)

জার্মান বুন্দেসলিগা
২৫ তম লীগ শিরোপা জিতল পেপ গার্দিওলার বায়ার্ন মিউনিখ । চলতি মৌসুমের ৪ ম্যাচ হাতে রেখেই জার্মান বুন্দেসলিগা জয় করেছে তারা। এটা বুন্দেসলিগায় তাদের টানা তৃতীয় শিরোপা । রানার্সআপ হয়েছে উলফসবার্গ। বরুশিয়া মনচেনলাদবা এই টুর্নামেন্টের তৃতীয় দল।

সর্বোচ্চ গোলদাতা– অ্যালেকজান্ডার মেইয়ার ১৮টি (আইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট)

সর্বোচ্চ অ্যাসিস্ট (গোল করিয়েছেন) – কেভিন ডি ব্রুইন ১৮টি (উলফসবার্গ)

ইতালিয়ান সিরি-আ
সিরি-আ লীগে এখনও এক রাউন্ডের খেলা বাকি আছে। কিন্তু শেষ হোম ম্যাচ হওয়ায় গত শনিবার রাতেই টানা চতুর্থ লীগ শিরোপা জিতেছে জুভেন্টাস। লীগ ও কাপ জয়ের পর জুভেন্টাসের সামনে এখন ট্রেবল জয়ের হাতছানি। ৬ জুন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হবে ম্যাসিমিলিয়ানো আলেগ্রির শিস্যরা। সিরি-আ’তে এটা তাদের ৩১ তম শিরোপা । রোমা ও ল্যাজিও আছে যথাক্রমে ২য় ও ৩য় অবস্থানে।

সর্বোচ্চ গোলদাতা – লুকা টনি ২১টি (হেলাস ভেরোনা)
সর্বোচ্চ অ্যাসিস্ট (গোল করিয়েছেন) – মারেক হামসিক (নাপোলি), পাওলো ডাইবালা (পালের্মো), মিরালেম জানিক (রোমা) [প্রত্যেকে ১০ টি করে
]

* এখনও এক রাউন্ডের খেলা বাকি আছে।

ফ্রেঞ্চ লীগ ওয়ান
টানা তৃতীয়বারের মতো ফ্রেঞ্চ লিগ চ্যাম্পিয়ন্সের শিরোপা জিতেছে ম্যানেজার লরা ব্লার প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এটি তাদের ৫ম লীগ শিরোপা । ফরাসি এই লীগে চ্যাম্পিয়ন পিএসজি ও রানার্সআপ লিঁওর পর তৃতীয় দল হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের টিকিট পেয়েছে মোনাকো।

সর্বোচ্চ গোলদাতা– আলেকজান্দ্রে লাকাজেতে ২৭টি (লিঁও)

সর্বোচ্চ অ্যাসিস্ট (গোল করিয়েছেন)– দিমিত্রি পায়েট ১৭টি (মার্শেই)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন