ওরাও স্বপ্ন দেখে!

শুধু আপনিই স্বপ্ন দেখেন না ওরাও দেখে। ওরা মানে মানুষ ছাড়া অন্যান্য প্রাণীরা। সম্প্রতি বিজ্ঞানীরা ঘুমন্ত ইঁদুর, বিড়াল আর কাটালফিশের (সামুদ্রিক প্রাণীবিশেষ) ওপর এক গবেষণা চালান। তারা দেখার চেষ্টা করেন ঘুমের মধ্যে এদের মস্তিষ্কে আসলে কী ঘটে?

ন্যাশনাল জিওগ্রাফিকের ‘শনিবারের সাপ্তাহিক প্রাণীবিষয়ক অদ্ভুত প্রশ্ন’ ক্যাটাগরিতে একজন প্রশ্ন করেছে, “প্রাণীরা কি স্বপ্ন দেখে?”

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষণামূলক মনস্তত্ত্ববিদ হুগো স্পিয়ারস এ ব্যাপারে বলেন, ‘প্রাণীরা স্বপ্ন দেখে কিনা এ ব্যাপারটা যদিও নিশ্চিত নয় কিন্তু ‘খুব সম্ভবত’ এটা ঘটে’।

স্পিয়ারস এবং তার সহকারীরা দেখেন, গবেষণাগারে কোন ইঁদুরকে ঘুমানোর আগে খাবার দেখালে সেটির মস্তিষ্কের কিছু নির্দিষ্ট কোষ সেই খাবার কীভাবে পাওয়া যাবে সেটা ঘুমের মধ্যেই পরিকল্পনা করে। সেটাকে হয়তো স্বপ্নও বলা যেতে পারে।

মানুষ স্বপ্ন দেখে যখন তার ঘুমের মধ্যে র‍্যাপিড আই মুভমেন্ট (REM) হয়। অনেক স্তন্যপায়ী প্রাণীদের ক্ষেত্রেও এটি ঘটে।

বোস্টন ইউনিভার্সিটির ইভোলিউশনারি নিউরোবিহেভিয়্যার ল্যাবরেটরির পরিচালক প্যাট্রিক ম্যাকনামারা বলেন, ‘আমাদের স্বপ্নের মতই কিছু একটা যে প্রাণীদের ক্ষেত্রে ঘটে সেটা ধারণা করা যথেষ্ট যৌক্তিক’। তিনি বলেন এর আগেও এ ধরণের গবেষণা থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য বের হয়ে এসেছে।

ঘুমের মধ্যে বিড়ালরা প্রায় সময়ই কিছু দেখে বলে ধারণা করা হচ্ছে। এ সময় তাদের মাথা উঁচু হয়ে যায়, পিঠ বাঁকা হয়ে যায়, গায়ের রোম দাঁড়িয়ে যায় যেমনটা ঝগড়া করার সময় বিড়ালদের ক্ষেত্রে দেখা যায়। ম্যাকনামারা বলেন এসব দেখে ধারণা করা যায় এরা সেসময় ঘুমের মধ্যে কোন ছবি দেখছিল। যদিও সেটা আমাদের মত স্বপ্ন কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

২০০১ সালে ‘নিউরন’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, একটি গোলকধাঁধার মধ্যে ইঁদুরকে ছেড়ে দিলে তার মস্তিষ্কে যেসব ঘটনা ঘটে ইঁদুরের ঘুমের মধ্যেও কিছু কিছু সময় সেসব ঘটনা ঘটতে দেখা যায়। ধারণা করা হয়, ইঁদুর ঘুমের মধ্যেও সেই গোলকধাঁধার মধ্যে ছিল।

এমনকি কাটালফিসও স্বপ্ন দেখার মত কিছু বৈশিষ্ট্য প্রদর্শন করেছে যেমন ঘুমের মধ্যে দেহের রং বদলানো, শরীর টানা দেয়া এমনকি র‍্যাপিড আই মুভমেন্ট!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন