পানির নিচে তলিয়ে যাবে টোকিও সিঙ্গাপুর!

আগামী ১০০ থেকে ২০০ বছরের মধ্যে পৃথিবীর সমুদ্রগুলোর পানির উচ্চতা ১ মিটার বা ৩ ফুট বেড়ে যাবে বলে সতর্ক করে দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। তাদের এক গবেষণায় এমন আশঙ্কাই দেখা গিয়েছে। এর ফলে টোকিও আর সিঙ্গাপুরের মত বড় বড় শহরগুলো হারিয়ে যেতে পারে পানির নিচে।

বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির ফলে এবং মেরু অঞ্চলের জমাট বাঁধা বরফ গলে যাওয়ায় ১৯৯২ সালের পর থেকে এ পর্যন্ত সারা বিশ্বের সমুদ্রের পানির গড় উচ্চতা বেড়েছে ৩ ইঞ্চি।

নাসার এই গবেষণায় নেতৃত্বদানকারী ইউনিভার্সিটি অফ কলোরাডোর স্টিভ নেরেম বলেন, ‘এটা মোটামুটি নিশ্চিত যে সমুদ্রের উচ্চতা ৩ ফুট বেড়ে যাবে। অথবা তার বেশিও হতে পারে। কিন্তু এতে ১০০ বছর বা তারও বেশি সময় লাগবে’।

আর এই বৃদ্ধি বিশ্বজুড়ে মারাত্মক প্রভাব ফেলবে বলেই বিশেষজ্ঞরা ধারণা করছেন।

আমেরিকার ফ্লোরিডার মত নিচু অঞ্চল, টোকিও আর সিঙ্গাপুরের মত বৃহৎ শহরগুলো এমনকি প্রশান্ত মহাসাগরীয় কিছু দ্বীপ সম্পূর্ণ পানির নিচে তলিয়ে যেতে পারে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এশিয়ার কিছু অঞ্চল। এরই মধ্যে ১৫০ মিলিয়ন মানুষ রয়েছে ঝুঁকির মধ্যে।

বিজ্ঞানীরা বলছেন, সমুদ্রের পানির এই উচ্চতা বৃদ্ধির এক-তৃতীয়াংশ ঘটছে সমুদ্রের পানির তাপমাত্রা বৃদ্ধির কারণে, এক-তৃতীয়াংশ ঘটছে গ্রিনল্যান্ড এবং এর্ন্টাটিকার জমাট বাঁধা বরফ গলে যাওয়ার কারণে আর বাকি এক-তৃতীয়াংশর জন্য দায়ী পর্বতগুলোর গলে যাওয়া হিমবাহ থেকে উৎপন্ন পানি।

এর আগে ২০১৩ সালে United Nations Intergovernmental Panel on Climate Change (IPCC) জানায়, এই শতাব্দীর মধ্যেই সমুদ্রের পানির উচ্চতা এক থেকে তিন ফুট বৃদ্ধি পাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন