কিশাের গাড়ি নকশাবিদ

জশুয়া ব্লুন্ডো। আমাদের অনেকের কাছেই নামটি অপরিচিত মনে হলেও অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে নামটা খুবই জনপ্রিয়। গত ৪ বছরে ডোমেস্টিক অটোমোটিভ ডিজাইনে রীতিমতো হইচই ফেলে দিয়েছে এই নামটি।

যদিও জশুয়া মাত্র হাই স্কুলে পড়াশোনা করছে কিন্তু এরই মধ্যে সে national Fiat Chrysler Automotive Design Competition-এ প্রথম স্থান এবং international Ford design competition-এ দ্বিতীয় স্থান অর্জন করেছে।

প্রতিভাবান এই কিশোর ইতোমধ্যে ভবিষ্যতের ২টি গাড়ির নকশাও করে ফেলেছে। ২০১৯ সালে গ্রাজুয়েশন শেষ করার পর এই বালককে নিয়ে যে কাড়াকাড়ি পড়ে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

জশুয়া যুক্তরাজ্যের নিউ হ্যাম্পশায়ারের মল্টনবারগে বাস করে। সম্প্রতি ২০১৫ সালের জন্য নেক্সট জেনারেশন ডজ গাড়ির ডিজাইন প্রতিযোগিতায় জয়ী হয়েছে সে। এক সাক্ষাৎকারে জশুয়া বলে, ‘গাড়ি ডিজাইনের ক্ষেত্রে আমি আমার আবেগকে কাজে লাগাই।

ডজ ভাইপার গাড়ির ডিজাইন করার সময় এর ছাদটাকে আমি সাপের বিষদাঁতের মত আকার দিয়েছি। এটা খুবই ভালো কাজ করেছে’।

অটোমোবাইল ডিজাইনেই নিজের ক্যারিয়ার গড়বে বলে ঠিক করেছে জশুয়া। ইন্টারনেটে এফসিএ প্রতিযোগিতা সম্পর্কে জানার পর এখানকার বড় বড় ডিজাইনারদের সাথে কাজ করার সুযোগ পাওয়ার আশায় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সে।

অবশ্য এর আগে টানা ৩ বছর মিশিগানের সাউথফিল্ডে লরেন্স টেকে ফোর্ড-এর ডিজাইনারদের সাথে সামার ক্যাম্প করার অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়াও ২০৩০ ফোর্ড করোটিনা গাড়ি ডিজাইনের আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও জয়ী হয়েছে সে।

এফসিএ প্রতিযোগিতায় জয়ী হওয়ার পুরস্কার হচ্ছে ডেট্রয়েটের কলেজ ফর ক্রিয়েটিভ স্টাডিজে পড়াশোনার জন্য ৬০ হাজার ডলারের বৃত্তি। এই পুরস্কার গ্রহণ করলে তার যে আর ভবিষ্যৎ নিয়ে কোন চিন্তা করা লাগবে না তা বলাই বাহুল্য।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন