খেলার মাঠে আগ্রাসী অঙ্গভঙ্গির নাচ

খেলাধুলা বিশ্বজুড়েই মানুষের জীবনে একটি বড় অংশ দখল করে আছে। একেক দেশে একেক খেলা জনপ্রিয়, দক্ষিণ এশিয়ায় ক্রিকেট যতটা জনপ্রিয়, ইউরোপে আবার ততটা নয়। আবার আমেরিকা বা অস্ট্রেলিয়ার দিকে অদ্ভুত একটি খেলা জনপ্রিয়, যার নাম রাগবি। খেলাটি অনেক জায়গায় ফুটবল নামে পরিচিত হলেও আসলে ফুটবলের সাথে এর কোন মিল নেই। রাগবি খেলায় আপাত দৃষ্টিতে মনে হতে পারে খেলোয়াড়রা বল দখলের জন্য ধস্তাধস্তি করছে তবে এই খেলা অনেক দমের এবং প্রানশক্তিতে ভরপুরও ! এই খেলার খেলোয়াড়রা বেশ শক্তিশালী হয়ে থাকেন, এবং তাদের মানসিকতাও মার-মার, কাট-কাট রকমের হয়ে থাকে।

খেলার আগে নিজেদের মনোবল বাড়িয়ে নিতে সব খেলোয়াড়রাই বিভিন্ন কৌশলের অবলম্বন করেন। কিন্তু নিউজিল্যান্ডের জাতীয় রাগবি দল খেলার আগে হঠাৎ করে শুরু করে এক নাচের, যা দেখলে মনে হয় এ কি করছে তাঁরা ! এই নাচটি মূলত নিউজিল্যান্ডের মাওরি উপজাতির লোকেরা যুদ্ধের আগে প্রদর্শন করে থাকে এবং এই নাচের নাম হল 'হাকা'। নিউজিল্যান্ড জাতীয় রাগবি দল ছাড়াও সামোয়া বা টোঙ্গা জাতীয় রাগবি দলও খেলার আগে এই হাকা নাচ করে থাকে। 

শুধুমাত্র যুদ্ধক্ষেত্রে নয়, মাওরি উপজাতির লোকেরা যুদ্ধ শেষ হবার পর আনন্দ-ফুর্তি করার জন্যও হাকা নাচের আয়োজন করে থাকে। হাকা হল একটি দলের গর্ব, শক্তি, এবং একতার একটি বিশাল প্রতিফলন। এই নাচে প্রধানত মাটিতে জোরে জোরে পা দিয়ে আঘাত করা, নিজের শরীরে হাত দিয়ে আঘাত করে শব্দ করা, এবং জিহ্বা বের করে বিকট আওয়াজ করা হয়। এই নাচে যে গানগুলো গাওয়া হয়, সেগুলো মূলত মাওরি সম্প্রদায়ের পূর্বপুরুষদেরই গান। হাকা নাচ খেলার মাঠে সর্বপ্রথম ১৯০৫ সালে প্রদর্শন করে নিউজিল্যান্ড রাগবি দল এবং তাদের গানটির নাম ছিল “Ka Mate”।

গানটির প্রথম কয়েক লাইন এরকম-

Ringa pakia ( উরুর দুইপাশে হাত দিয়ে আঘাত কর )

Uma tiraha ( বুক প্রসারিত কর )

Turi whatia ( হাঁটু বাঁকা কর )

Hope whai ake ( কোমর বাঁকা কর )

Waewae takaia kia kino ( যত জোরে পারো পা দিয়ে মাটিতে আঘাত কর )

Ka mate, ka mate ( তুমি মরবে, তুমি মরবে )

Ka ora’ Ka ora’ ( আমি বাঁচবো, আমি বাঁচবো )

এখনও মাওরি সম্প্রদায়ের লোকেরা অতিথিকে সম্মান জানাতে, বা কোন অনুষ্ঠানে আনন্দ-ফুর্তি করতে হাকা নাচের আয়োজন করে। খেলার মাঠে নিজেদের মনোবল বাড়াতে এবং প্রতিপক্ষকে লড়াইয়ের আহ্বান জানাতে হাকা নাচের আয়োজন করা হয়। যদিও হাকা নাচ নিউজিল্যান্ডের সংস্কৃতির একটি অংশ এবং বেশ আনন্দদায়ক, কিন্তু অনেকেই খেলার মাঠে এমন অঙ্গভঙ্গি করে নাচাকে প্রতিপক্ষের অসম্মান হিসেবেই দেখছেন। তাঁরা মনে করেন, খেলার মাঠে এমন অদ্ভুত অঙ্গভঙ্গি করে নাচা মোটেও ঠিক কাজ না। কিছু তর্ক-বিতর্ক থাকা সত্ত্বেও রাগবি দলের খেলোয়াড়দের এই হাকা নাচ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ।

গত ১৮ই সেপ্টেম্বর,২০১৫ থেকে ইংল্যান্ডে শুরু হয়েছে অষ্টম রাগবি বিশ্বকাপ। ৩১ই অক্টোবর,২০১৫ অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা, ওয়েলস, নিউজিল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, আর্জেন্টিনা, স্কটল্যান্ড ও অস্ট্রেলিয়া রাগবি দল।    

 

খেলাধুলার মাঠের বাইরে মাওরি সম্প্রদায়ের এই হাকা নাচ নিউজিল্যান্ডে ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। এমনই একটি উদাহারণ হচ্ছে, নিউজিল্যান্ডের উত্তর Palmerston শহরের Palmerston North Boys' High School এর শিক্ষার্থীরা তাঁদের পরলোকগত শিক্ষকের শেষকৃত্য অনুষ্ঠানে হাকা নাচ পরিদর্শনের মাধ্যমে শিক্ষকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন