খোঁজার তালিকায় শীর্ষে

জনপ্রিয় সার্চ ইঞ্জিন ‘ইয়াহু’ ২০১৪ সালে সবচাইতে বেশি সার্চ হওয়া শব্দের তালিকাটি প্রকাশ করেছে। ২০১৪ সালে সবচেয়ে বেশি খোঁজা শব্দের তালিকায় শীর্ষে আছে ‘ইবোলা’। ইবোলা একটি ভাইরাস যার কারণে এ বছর দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকটি দেশে বহু মানুষ মৃত্যুবরণ করেছে।

এই তালিকার পরেই আছে ‘মাইনক্রাফট’ শব্দটি। এটি একটি ভিডিও গেম যেটি নির্মাণ করেছে একটি সুইডিশ কোম্পানি, পরবর্তীতে আমেরিকান কোম্পানি মাইক্রোসফট এটি কিনে নেয়।

এ তালিকার শীর্ষ দশে আরও আছে ‘আরিয়ানা গ্রান্ডে’ (একজন আমেরিকান অভিনেত্রী ও সংগীতশিল্পী), ‘জেনিফার লরেন্স’ (একজন হলিউড অভিনেত্রী), ‘আইফোন ৬’ (অ্যাপল কোম্পানির মোবাইল ফোন) এবং ‘ফ্রোজেন’ (হলিউডের একটি অ্যানিমেটেড ফিল্ম যেটি গত বছর মুক্তি পায় এবং এখন পর্যন্ত সবচেয়ে ব্যবসাসফল অ্যানিমেটেড সিনেমা)।

ইয়াহুর জরিপ বলছে, এ বছর মানুষের মনে সবচাইতে বেশি বিরাজ করেছে ‘ALS Ice Bucket Challange’। এটি এমনই একটি চ্যালেঞ্জ যেখানে একজন আরেকজনকে যদি চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় তাহলে হয় তাকে মাথায় এক বালতি বরফঠাণ্ডা পানি ঢালতে হবে অথবা ALS অর্গানাইজেশনকে ১০০ ডলার দান করতে হবে।

ইয়াহুর জরিপ অনুযায়ী, এ বছর যে খাবার আইটেমটি  সবচেয়ে বেশি খোঁজা হয়েছে সেটি হচ্ছে ‘ব্যানানা ব্রেড’।

টাইম ম্যাগাজিন বলছে, ২০১৪ সালের সবচাইতে বেশি শক্তিশালী টেলিভিশন বিজ্ঞাপনটি হচ্ছে আমেরিকান বিয়ার কোম্পানি বাডউইজারের বিজ্ঞাপন ‘পাপি লাভ’(Puppy Love)। নাইকি’র বিজ্ঞাপন ‘Winner Stays’ -ও আছে তালিকার শীর্ষ ১০ বিজ্ঞাপনের মধ্যে।

২০১৪ সালের ‘গোল্ডেন টুইট’ অর্থাৎ সবচেয়ে বেশি রিটুইটড হওয়া ছবিটি হচ্ছে @The Ellen Show-এর ছবি যেটি মার্চ মাসে অস্কার প্রদান অনুষ্ঠানে তোলা হয়েছিলো। এটা একটা সেলফি, যে ছবিতে ব্রাড পিট, ব্রাডলি কুপার, জেনিফার লরেন্সসহ আরও অনেকজন অভিনেতা-অভিনেত্রী রয়েছেন। ছবিটি ৩ মিলিয়নেরও বেশিবার রিটুইটড হয়েছে।

এ বছর ইউটিউব সবচেয়ে বেশি যে ভিডিওটি নিয়ে মেতে ছিল সেটি হচ্ছে ‘“Mutant Giant Spider Dog (SA Wardega)’।

ইউটিউবের সবচাইতে বেশি দেখা ভিডিওগুলোর তালিকায় এরপরেই আছে নাইকি’র বিজ্ঞাপন ‘Winner Stays’, আইফোন-৬ এর বেন্ড টেস্ট, বাডউইজারের বিজ্ঞাপন ‘পাপি লাভ’, ভয়েস অফ ইটালিতে নানদের একটা পারফর্মেন্স আর ব্রিটেনের ‘গট’ ট্যালেন্ট শো’তে দুটি ছেলের গাওয়া গানের ভিডিও।

এ সবগুলো ভিডিওই ইউটিউবে ৫০ মিলিয়ন বারের বেশি দেখা হয়েছে।  

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন