চীনা সিঙ্গেলস ডে

সিঙ্গেলস ডে বা একক দিবস বা অবিবাহিতদের দিবসে চীনের আলীবাবা নামক একক প্রতিষ্ঠান ১৪ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রয় করেছে। গত বছরের এই দিনের চেয়ে এবার ৫ বিলিয়ন ডলার বেশি ব্যবসা করেছে প্রতিষ্ঠানটি। এটা কিছু কিছু দেশের জিডিপি’র চাইতেও বেশি (যেমনঃ সিয়েরা লিওন)।

আলীবাবা চীনের সবচেয়ে জনপ্রিয় অনলাইন পণ্য বিক্রয় প্রতিষ্ঠান। মূলত মোবাইল হলেও পাশাপাশি অনেক ধরণের ব্যবসা করে এরা। এই প্রতিষ্ঠানের মধ্যস্থতায় মানুষ পণ্য ক্রয় এবং বিক্রয় করতে পারছে (অ্যামাজন বা ফ্লিপকার্টের মত)। ১৯৯৯ সালে জ্যাক মা আলিবাবা প্রতিষ্ঠা করেন।

চীনে প্রতিবছর নভেম্বরের ১১ তারিখ সিঙ্গেল ডে পালন করা হয় (১১/১১ তারিখে সবগুলো ১ থাকে বলে)। অনলাইনে কেনাকাটা করার জন্য চীনে এটা একটা উপযুক্ত দিন। নব্বইয়ের দশকে চীনা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী যারা বিয়ে করেনি বা কোন সঙ্গী নেই তারা এই দিনটিকে ছুটি হিসেবে ঘোষণা করে।

এই দিন একাকী ব্যক্তিরা তাদের নিজেদের জন্য উপহার কেনেন (এটা আসলে ভালবাসা দিবসের ঠিক উল্টো যেদিন সবাই তার ভালবাসার মানুষটির জন্য উপহার কিনে থাকেন)।

২০০৯ সালে থেকে অনলাইনে বিশেষভাবে কেনাকাটা করার জন্য সিঙ্গেল ডে’র প্রচারণা চালাতে শুরু করে আলীবাবা। ক্রেতাদের আকর্ষণ করার জন্য এ সময় নানারকম লোভনীয় সব দাম এবং প্রস্তাব দেয়া হয়।

এ বছর সিঙ্গেল ডে’র আগেরদিন প্রচারণার উদ্দেশ্যে চীনের জাতীয় টেলিভিশনে একটি অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানে জেমস বন্ডখ্যাত ব্রিটিশ অভিনেতা ডেনিয়েল ক্রেগ হাজির হয়েছিলেন। এই অনুষ্ঠানের মাধ্যমে আলীবাবা পরের দিন তাদের আকর্ষণীয় সব অফারের জন্য সময় গণনা শুরু করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন